অবসরে যাচ্ছেন না জ্যাক মা!

জ্যাক মা
জ্যাক মা

অবসর নিচ্ছেন না আলিবাবা গ্রুপ হোল্ডিংস লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা। গতকাল শুক্রবার বিশ্ব গণমাধ্যমে জ্যাক মার অবসর নেওয়ার খবর ছড়িয়ে পড়ে। এক দিনের মাথায় আলিবাবা গ্রুপের পক্ষ থেকে জানানো হলো, উত্তরসূরিবিষয়ক একটি পরিকল্পনা দেবেন জ্যাক। আর কিছুদিনের জন্য প্রতিষ্ঠানের নির্বাহী চেয়ারম্যানের চেয়ারেও থাকবেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আগামী সোমবার উত্তরসূরিবিষয়ক পরিকল্পনা প্রকাশ করবেন জ্যাক মা। প্রতিষ্ঠানের নেতৃত্বে পালাবদলের ক্ষেত্রে এই পরিকল্পনা যথেষ্ট সময় নিয়েই কার্যকর করা হবে। এই সময়সীমা শেষ না হওয়া পর্যন্ত আলিবাবার নির্বাহী চেয়ারম্যান পদে থাকবেন জ্যাক মা।

‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ এ খবর নিশ্চিত করেছে। আলিবাবার একজন মুখপাত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, সোমবার জ্যাক মার জন্মদিন। ওই দিনই প্রকাশিত হবে প্রতিষ্ঠানের উত্তরসূরিবিষয়ক পরিকল্পনা।

‘দ্য নিউইয়র্ক টাইমস’ গতকাল শুক্রবার জ্যাক মার অবসর গ্রহণের সিদ্ধান্তের কথা জানায়। পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, জন্মদিনের দিনই পদত্যাগ করবেন জ্যাক মা। তবে আলিবাবার পরিচালক বোর্ডে থাকবেন তিনি। অবসর নেওয়ার পর তাঁর প্রধান কাজ হবে শিক্ষাব্যবস্থায় জনসেবাকে প্রাধান্য দেওয়া। প্রতিবেদনে জ্যাক মার উদ্ধৃতিও ব্যবহার করা হয়। কিন্তু এখন উল্টো সুরে গাইছেন চীনের তৃতীয় ধনী ব্যক্তি।

১৯৯৯ সালে জ্যাক মা কয়েকজনের সঙ্গে মিলে আলিবাবা প্রতিষ্ঠা করেন। বর্তমানে প্রতিষ্ঠানটির ৪০ হাজার কোটি মার্কিন ডলারের বাজার রয়েছে। এর মধ্যে অনলাইন বিক্রি, চলচ্চিত্র তৈরি, ক্লাউড কম্পিউটিং ব্যবসা রয়েছে।