প্যারিসে ছুরি হামলায় আহত ৭

প্যারিসে ছুরি ও লোহার রড নিয়ে হামলা করেছেন এক ব্যক্তি। ছবি: এএফপি।
প্যারিসে ছুরি ও লোহার রড নিয়ে হামলা করেছেন এক ব্যক্তি। ছবি: এএফপি।

প্যারিসে ছুরি নিয়ে হামলা চালিয়েছেন এক ব্যক্তি। ছুরির আঘাতে দুজন ব্রিটিশ পর্যটকসহ সাতজন আহত হয়েছেন৷ তাঁদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ বলছে, গতকাল রোববার স্থানীয় সময় রাতে ঘটনাটি ঘটে৷ বড় আকারের ছুরি ও একটি লোহার রড নিয়ে বিদেশি পর্যটকদের ওপর হামলা চালান অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তি৷ এএফপির খবরে এ তথ্য জানানো হয়।

পুলিশ বলছে, অভিযোগ ওঠা ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে৷ তিনি আফগান নাগরিক৷ এ ঘটনার সঙ্গে কোনো জঙ্গির যোগাযোগ নেই৷ আগন্তুকদের রাস্তায় ছুরি দিয়ে আক্রমণ করেছেন ওই ব্যক্তি। এ ব্যাপারে তদন্ত চলছে।

ঘটনাটি ঘটে প্যারিসের বৃহত্তম কৃত্রিম লেক বাসি ডে লা ভিলেটের তীরে। এলাকাটির নানা ক্যাফে, সিনেমা হল ও সংস্কৃতি কেন্দ্রে স্থানীয় লোকজনের পাশাপাশি পর্যটকেরাও আসেন। রাত ১১টার পর ওই ব্যক্তি হামলা চালান।

প্রত্যক্ষদর্শী ইউসেফ নাজাহর (২৮) ভাষ্য, তিনি লেকের পাশ দিয়ে হাঁটার সময় এক ব্যক্তিকে ছুরি হাতে দৌড়াতে দেখেন। তাঁকে ২০ থেকে ৩০ জন ধাওয়া করছিলেন। তাঁর দিকে বল ছুড়ছিলেন তাঁরা। চার-পাঁচটি বল তাঁর মাথায় লাগে। কিন্তু তাঁকে ঠেকানো যায়নি। এরপর তিনি দুই ব্রিটিশ পর্যটকের পেছনে লুকানোর চেষ্টা করেন। তাঁদের সরে যেতে বলা হলেও তাঁরা গ্রাহ্য করেননি। পরে ওই দুজনের ওপর হামলা হয়।

লেকের পাড়ে থাকা সিনেমা হলের নিরাপত্তাপ্রহরীরা বলেন, তাঁরা হামলাকারীকে পালাতে দেখেছেন। দুজন তাঁকে ধাওয়া করেছিলেন। তাঁর হাতে একটি লোহার রড ছিল। যাঁরা তাঁকে তাড়া করেছিলেন, তাঁদের দিকে তিনি ওই রড ছুড়ে মারেন। তারপর ছুরি বের করেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা আক্রমণের বিষয়টি জেনেছে এবং দ্রুত ফ্রান্সের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি তদন্ত করছে। এর মধ্যে গোটা এলাকাজুড়ে উচ্চপর্যায়ের সতর্কতা জারি করা হয়েছে।