ভারত থেকে ৪৮ বছর আগে চুরি হয়েছিল শিবমূর্তিটি

‘নটরাজ শিব’-এর মূর্তিটি ১৯৭০ সালে ভারতের একটি মন্দির থেকে চুরি হয়েছিল। ছবি: আর্ট গ্যালারি অব সাউথ অস্ট্রেলিয়া
‘নটরাজ শিব’-এর মূর্তিটি ১৯৭০ সালে ভারতের একটি মন্দির থেকে চুরি হয়েছিল। ছবি: আর্ট গ্যালারি অব সাউথ অস্ট্রেলিয়া

‘নটরাজ শিব’ বলে পরিচিত ৫০০ বছরের পুরোনো মূর্তি অস্ট্রেলিয়া থেকে ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে, যা ভারত থেকে ৪৮ বছর আগে চুরি হয়েছিল। মূর্তিটি দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ার আর্ট গ্যালারিতে প্রদর্শন করা হচ্ছে।
অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এবিসির বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ অস্ট্রেলিয়ার শিল্প গ্যালারিতে থাকা হিন্দু দেবতা শিবের ৫০০ বছরের পুরোনো মূর্তিটি ভারত থেকে চুরি করা বলে নিশ্চিত হওয়া গেছে। ‘নটরাজ শিব’-এর মূর্তিটি ভারতকে ফিরিয়ে দেওয়া হতে পারে।
প্রতিবেদনে জানানো হয়, ষোড়শ শতাব্দীর নটরাজ শিব বা ড্যান্সিং শিবার মূর্তিটি অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে আর্ট গ্যালারি অব সাউথ অস্ট্রেলিয়ায় (এজিএসএ) রয়েছে। এটি দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের তিরুনেলভেলি বা নেল্লাই শহরের একটি মন্দির থেকে ১৯৭০ সালে চুরি হয়েছিল বলে নিশ্চিত হওয়া গেছে। ওই সময় চোর তালা ভেঙে এটিসহ চারটি মূর্তি চুরি করে। ১৯৭০ সালে চুরি হলেও ১৯৮২ সালের আগ পর্যন্ত তা প্রকাশ করা হয়নি। অভিযোগের পর পুলিশি তদন্তে চুরির সঙ্গে কে বা কারা জড়িত, তা শনাক্ত করা যায়নি।

এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার আর্ট গ্যালারি কর্তৃপক্ষ জানিয়েছে, এটাই যে চুরি হওয়া সেই মূর্তি, তা ২০১৬ সালে কর্তৃপক্ষ প্রথম নিশ্চিত হয়। এরপর থেকে আর্ট গ্যালারির এশীয় কিউরেটরের অধীনে এ নিয়ে অনুসন্ধান চালানো হচ্ছিল। পরবর্তী পদক্ষেপ হিসেবে কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কাজ করবে। মূর্তিটি ফিরিয়ে দেওয়ার ব্যাপার নিয়েও আলোচনা হবে।

ভারতের ঐতিহ্যবাহী জিনিস খুঁজে বের করা ও ফিরিয়ে নেওয়ার বিষয়ে বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক হিসেবে কাজ করে ইন্ডিয়া প্রাইড প্রজেক্ট (আইপিপি)। এই প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা এস বিজয় কুমার বলেন, মূর্তিটি ফিরিয়ে নেওয়ার ব্যাপারে ভারত আনুষ্ঠানিকভাবে দাবি জানানোর প্রস্তুতি নিচ্ছে। ভারত ও অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এ নিয়ে আলোচনা করছে। ভারতের পক্ষ থেকে ইতিমধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়া হচ্ছে।
তবে আর্ট গ্যালারি কর্তৃপক্ষ দুই বছর আগে চুরির বিষয়টি জেনেও এত দিন কেন গোপন রেখেছিল—এ নিয়ে প্রশ্ন তোলেন এস বিজয় কুমার। তিনি বলেন, ‘মূর্তিটি চুরি যাওয়ার বিষয়টি নিশ্চিত হলেও দুই বছর ধরে তাদের অপেক্ষা করার বিষয়টি বেদনাদায়ক। এটি তাদের নীতি-নৈতিকতার সঙ্গে মেলে না। চুরি যাওয়া জিনিস তো চুরিরই, ভারতের পুরাতত্ত্ব বিষয়ে আইনও রয়েছে।’

এবিসি জানিয়েছে, মূর্তিটি ৭৬ সেমি, ওজন ১০০ কেজি। ২০০১ সালে দাতা তহবিল থেকে ৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার (প্রায় ২৭ কোটি ৫ লাখ ৭২ হাজার টাকা) দিয়ে কেনা হয়েছিল। গ্যালারি তাদের সংগ্রহে থাকা ২৪টি প্রত্নতাত্ত্বিক নিদর্শনে সমস্যা রয়েছে বলে মনে করছে। এর মধ্যে শিবমূর্তিটি প্রথমবারের মতো ভারত দাবি করেছে। দালিলিক তথ্য অনুযায়ী, ইউরোপের এক সংগ্রাহকের কাছ থেকে ব্রিটিশ ব্রোকারদের মাধ্যমে আর্ট গ্যালারি কর্তৃপক্ষ মূর্তিটি কিনেছিল।