ভারতে মুসলিম নারীর সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠার দাবি

কলকাতা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতে তিন তালাক অবৈধ ঘোষণার পর গতকাল বৃহস্পতিবার ভারতে মুসলিম নারীর সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠার দাবি তুলেছেন ‘জয়েন্ট মুভমেন্ট কমিটি’র নেতারা। কলকাতা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি তোলেন এসব নেতা।

তিন তালাক অবৈধ করার দাবিতে করা মামলার ৫ আবেদনকারীর মধ্যে অন্যতম ছিলেন ইসরাত জাহান। সংবাদ সম্মেলনে যোগ দিয়ে তিনি মুসলিম নারীদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠার দাবি তোলেন।

ইসরাত বলেন, তিন তালাক নিষিদ্ধই যথেষ্ট নয়। তালাকপ্রাপ্ত নারীদের খোরপোশ কার্যকর করতে হবে। দেশের আইন অনুযায়ী বিবাহবিচ্ছেদের পর স্ত্রী ও সন্তানদের ভরণপোষণের খরচ দিতে হবে। আইন করে বহুবিবাহ বন্ধ করতে হবে। সমাজে নারী-পুরুষের সমানাধিকার দিতে হবে। কারণ, স্বাধীন ভারতের মুসলিম নারীরা আজও পরিচালিত হন পুরুষ দ্বারা। সেখানে ধর্ম-বর্ণ-জাতি না দেখে নারীদের সুস্থ ও ¯স্বাধীনভাবে বাঁচার অধিকার দিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক সৈয়দ তানভির নাসরিন, ওসমান মল্লিক, সুস্মিতা ভট্টাচার্য, শিক্ষিক শালিমার হালদার, রাজিয়া খাতুন প্রমুখ। এ দিন তিন তালাককে অবৈধ ঘোষণা করায় উপস্থিত সবাই প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। ইসরাত জাহান প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেন। এ দিন বৈঠকে ৬ দফা দাবি পেশ করা হয়। বলা হয়, এই দাবিসংবলিত আবেদন ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

বৈঠকে সৈয়দ তানভির নাসরিন বলেন, ‘শুধু তিন তালাক অবৈধ করলে চলবে না। বন্ধ করতে হবে বহুবিবাহ। বহুবিবাহকেও বেআইনি ঘোষণা করতে হবে।’

সম্মেলনে জয়েন্ট মুভমেন্ট কমিটির আহ্বায়ক ওসমান মল্লিক বলেন, ‘মুসলিম পুরুষ ও নারীর আদালতের মাধ্যমে বিবাহবিচ্ছেদ হোক। সম্পদে সমান অধিকার দেওয়া হোক। মুসলিম নারী যাতে পুরুষের মতো শিশুদের অভিভাবক হতে পারেন, সেই অধিকার দেওয়া হোক।’