কাল পশ্চিমবঙ্গে বনধ ডেকেছে বিজেপি

দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে ভারতের পশ্চিমবঙ্গে রাজ্য বিজেপি কাল বুধবার ৬ ঘণ্টার বাংলা বনধের ডাক দিয়েছে। পশ্চিমবঙ্গে ‘আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং পুলিশের অত্যাচার বন্ধ ও দোষী পুলিশের শাস্তির’ দাবিতে এই বনধ ডাকা হয়েছে।

পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের দাঁড়িভিট উচ্চবিদ্যালয়ে শিক্ষক নিয়োগের প্রতিবাদে আন্দোলন করতে গিয়ে দুই ছাত্র তাপস বর্মন ও রাজেশ সরকার পুলিশের গুলিতে নিহত হন। গত বৃহস্পতিবার আন্দোলনের সময় তাঁরা গুলিবিদ্ধ হন। গ্রামবাসী ও শিক্ষার্থীদের দাবি, পুলিশের গুলিতে মারা যান কলেজপড়ুয়া ওই দুই ছাত্র। যদিও পুলিশ দাবি করে, বহিরাগতদের গুলিতে মারা যান এই দুই ছাত্র।
এদিকে রাজ্য সরকারও এই বনধ প্রতিহত করার জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করেছে। তৃণমূল এই বনধ প্রতিহত করার জন্য আগামীকাল পথে নামছে। বিজেপি ঘোষণা দিয়েছে, তারা এ বনধ সফল করার জন্য সার্বিক ব্যবস্থা নেবে।
এদিকে রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, কোনো সরকারি কর্মচারী বনধের দিন অনুপস্থিত থাকলে তাঁর এক দিনের বেতন কেটে নেওয়া হবে। পাশাপাশি তাঁর চাকরিজীবনের একটি দিন কমে যাবে।
এ ছাড়া বনধের দিনে কোনো গাড়ির ক্ষতি হলে রাজ্য সরকার তার ক্ষতিপূরণ দেবে। গাড়ির অত্যধিক ক্ষতি হলে সর্বাধিক ৬ লাখ রুপি পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হবে। বিভিন্ন বিমা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এই ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। গতকাল সোমবার এ কথা জানিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি আরও বলেছেন, কাল গোটা রাজ্যে আরও বেশি করে সরকারি বাস, ট্রাম নামানো হবে। প্রতিদিনের মতো সব পরিবহন নিশ্চিন্তে নামানোর জন্য তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন। মন্ত্রী বলেছেন, রাজ্যে স্বাভাবিক দিনে ২ হাজার ১৫০টি বাস চালানো হলেও কাল চলবে ২ হাজার ৬০০টি বাস। কলকাতায় প্রতিদিন ৩০টি ট্রাম চালানো হলেও কাল চলবে ৭০টি। কাল রাজ্যের সব পরিবহনকর্মীর ছুটি বাতিল করা হয়েছে। বনধ মোকাবিলায় রাজ্যজুড়ে নামানো হচ্ছে অতিরিক্ত পুলিশ ও নিরাপত্তা বাহিনী।