কে হচ্ছেন নতুন আইএসআই-প্রধান!

আইএসআই নতুন প্রধান হতে যাচ্ছেন আসিম মুনির
আইএসআই নতুন প্রধান হতে যাচ্ছেন আসিম মুনির

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নতুন মহাপরিচালক শিগগিরই নিয়োগ দেবেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। এই মাসেই সংস্থাটির বর্তমান মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল নাভিদ মুখতার অবসরে যাচ্ছেন। এরপরই আলোচনা শুরু, কে হতে যাচ্ছেন পাকিস্তানের নতুন আইএসআই-প্রধান।

সম্প্রতি মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল হওয়া ছয় কর্মকর্তার মধ্য আসিম মুনির পরবর্তী আইএসআইয়ের প্রধান হতে যাচ্ছেন বলে সামরিক সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে। খবরে বলা হয়েছে, আইএসআইয়ের বর্তমান প্রধান নাভিদ মুখতার এ মাসের মধ্যেই কোনো একদিন বিদায় নেবেন তিনি। তিনি ২০১৬ সালের ডিসেম্বর থেকে এ পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

নাভিদ মুখতারের অবসরের পর প্রধানমন্ত্রী নতুন আইএসআই-প্রধান নিয়োগ দেবেন। তবে কে হতে পারেন, সে বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। তবে সম্প্রতি সামরিক বাহিনীর মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেলের পদে উন্নীত হয়েছেন এমন কাউকেই নিয়োগ দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। 


আএসপিআরের তথ্যমতে, সম্প্রতি লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত হয়েছেন মেজর জেনারেল শাহিন মাজহার, মেজর জেনারেল নাদিম জাকি মাঞ্জ, মেজর জেনারেল আবদুল আজিজ, মেজর জেনারেল আসিম মুনির, মেজর জেনারেল আদনান ও মেজর জেনারেল ওয়াসিম আশরাফ।

পাকিস্তানে সেনাপ্রধানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক ক্ষমতাসম্পন্ন ব্যক্তি ধরা হয় আইএসআই-প্রধানকে। প্রচলিত রীতি অনুসারে, আগে গোয়েন্দা সংস্থায় কাজ করার পর্যাপ্ত অভিজ্ঞতা রয়েছে এমন কোনো তিন তারকা জেনারেলকেই এই পদে নিয়োগ দেওয়া হয়।

প্রচলিত ধারা অনুসরণ করলে নতুন আইএসআই-প্রধান হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে তিনজনের। তাঁরা হলেন লেফটেন্যান্ট জেনারেল নাদিম জাকি মাঞ্জ, লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির ও লেফটেন্যান্ট জেনারেল ওয়াসিম আশরাফ। এর মধ্যে নাদিম জাকি মাঞ্জ ও আসিম মুনিরের সামরিক গোয়েন্দা সংস্থায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে। আর ওয়াসিম আশরাফের সরাসরি আইএসআইয়ের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে।

সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়া গত শুক্রবার ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে অন্য আলোচনার সঙ্গে ছিল আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগের বিষয়টিও।

সেনাপ্রধান আইএসআইয়ের প্রধান হতে পারেন এমন তিনজনের নাম সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে পাঠান। এর মধ্য থেকে প্রধানমন্ত্রী একজনকে পরবর্তী আইএসআই-প্রধান হিসেবে বেছে নেবেন। প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই হবে ইমরান খানের প্রথম কোনো গুরুত্বপূর্ণ নিরাপত্তাবিষয়ক সংস্থার প্রধান নিয়োগের ঘটনা।

নির্বাচিত হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই তিনি আইএসআইয়ের সদর দপ্তর পরিদর্শন করেছেন। সন্ত্রাসের বিরুদ্ধে সংস্থাটির অবদানের ভূয়সী প্রশংসা করেছেন। তথ্যসূত্র: পিটিআই ও এক্সপ্রেস ট্রিবিউন।