এনআরসি নিয়ে ত্রিপুরায় বিভ্রান্তি

ভারতের ত্রিপুরা রাজ্যে নাগরিক নিবন্ধন তালিকা তথা নাগরিক পঞ্জি (এনআরসি) তৈরির বিষয় নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। আঞ্চলিক দল আইএনপিটি দিল্লিতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে দাবি করেছে, ত্রিপুরায় এনআরসি করার দাবি কেন্দ্রীয় সরকার মেনে নিয়েছে।

কিন্তু শুক্রবার ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাঁরা কোনো প্রতিশ্রুতিই দেয়নি। আইএনপিটির দাবিকে উড়িয়ে দিয়ে বলা হয়েছে, ত্রিপুরায় এনআরসি নিয়ে কোনো সিদ্ধান্তই হয়নি।

বিজেপি শাসিত ত্রিপুরাতেও এনআরসি চালুর দাবিতে দিল্লিতে ধরনায় বসেন আইএনপিটির সদস্যরা। বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে বৈঠক হয় তাঁদের।

আইএনপিটির সভাপতি বিজয় রাঙ্খল বৈঠক শেষে সাংবাদিকদের সামনে দাবি করেন, আসামের এনআরসি প্রক্রিয়া শেষ হলে ত্রিপুরাতেও এনআরসি চালুর প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। স্থানীয় গণমাধ্যমে এই সংবাদ প্রকাশিত হতেই ভারত সরকার স্পর্শকাতর বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিতে শুরু করে। শুক্রবার সকাল থেকেই গণমাধ্যমের কাছে ভারত সরকারের স্বরাষ্ট্র এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে একাধিক বার্তা আসতে শুরু করে।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর বার্তা অনুযায়ী, রাজনাথ সিং ত্রিপুরার আইএনপিটি দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেও এনআরসির কোনো প্রতিশ্রুতি দেননি। এমনকি, ত্রিপুরায় এনআরসি নিয়ে ভারত সরকার কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানানো হয়।

প্রসঙ্গত, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বহু আগেই জানিয়েছিলেন, তাঁর রাজ্যে এনআরসির প্রয়োজন নেই। প্রতিবেশী আসামে অবশ্য এখনো এনআরসি নিয়ে বিতর্ক চলছেই। শুক্রবারও রাজ্যের লামডিং শহরে এনআরসিতে বহু ভারতীয় বাঙালির নাম বাদ যাওয়ার প্রতিবাদে বেশ কিছুক্ষণ রেল অবরোধ করা হয়। আসামে এনআরসির চূড়ান্ত খসড়ায় ৪০ লাখ ৭ হাজার ৭০৭ জন ভারতীয়র নাম নেই। তাঁদের বেশির ভাগই বাঙালি। সংশোধনীর কাজ চললেও আতঙ্কে দিন কাটাচ্ছেন দীর্ঘদিন ধরে আসামে বসবাস করা এই মানুষেরা।