সৌদি কনস্যুলেট খাসোগিকে খুঁজবেন তুর্কি তদন্তকারীরা

সাংবাদিক জামাল খাসোগি।
সাংবাদিক জামাল খাসোগি।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে সন্ধান করবেন তুরস্কের তদন্ত কর্মকর্তারা। সোমবার স্থানীয় সময় বিকেলে এই সন্ধান করার কথা রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

তুরস্ক কর্তৃপক্ষ বলছে, গত সপ্তাহে খাসোগি নিখোঁজ হওয়ার আগে সর্বশেষ তাঁকে সৌদি কনস্যুলেট ভবনে ঢুকতে দেখা যায়। তিনি সেখানে ঢোকার পর থেকে নিখোঁজ রয়েছেন। তুরস্ক অভিযোগ করছে, সাংবাদিক খাসোগিকে সৌদি কর্মকর্তারা হত্যা করেছেন।

এ দিকে গত রোববার সৌদি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জামাল খাসোগি নিখোঁজ ইস্যুতে যেকোনো ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও রাজনৈতিক চাপের হুমকি উড়িয়ে দিয়েছে সৌদি সরকার। উল্টো যেকোনো ব্যবস্থার বিরুদ্ধে পাল্টা আরও বড় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে তাঁরা।

ওই বিবৃতিতে বলা হয়, এটা সত্য যে বিশ্ব অর্থনীতিতে তাদের রাজ্যের অর্থনীতি প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং সেটা প্রভাব বিস্তার করে। তাদের রাজ্যের অর্থনীতিই হচ্ছে বিশ্ব অর্থনীতি।

সৌদি কনস্যুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যার অডিও এবং ভিডিও প্রমাণ পাওয়া গেছে বলেও দাবি করছে তুরস্ক। তবে খাসোগির নিখোঁজের ঘটনায় নিজেদের কোনো সম্পৃক্ততা নেই বলে জোরালোভাবে জানিয়ে আসছে সৌদি আরব।

প্রসঙ্গত, ব্যক্তিগত কাগজপত্র আনার জন্য গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকেন সাংবাদিক জামাল খাসোগি। কিন্তু তিনি সেখান থেকে আর বেরিয়ে আসেননি।

এই ঘটনায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এর আগে বিবিসিকে বলেছেন, খাসোগির সঙ্গে কী ঘটেছে, তা একবার স্পষ্ট হলে সরকারগুলোকে সিদ্ধান্ত নিতে হবে তারা কীভাবে ‘যথাযথ উপায়ে’ প্রতিক্রিয়া জানাবে।

সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে সুসম্পর্ক থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাসোগির মৃত্যুর জন্য সৌদি আরব দোষী প্রমাণিত হলে যুক্তরাষ্ট্র ‘কঠিন শাস্তির’ ব্যবস্থা নেবে। তিনি জানান, এমন কিছু হলে তিনি ‘খুবই মর্মাহত ও ক্ষুব্ধ হবেন’। তবে সৌদি আরবের সঙ্গে অস্ত্র চুক্তি বাতিল করার বিষয়ে তিনি রাজি নন। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি মনে করি, এটা করা হলে আমাদের নিজেদের শাস্তি দেওয়া হবে। তারা যদি আমাদের কাছ থেকে না কেনে, তাহলে রাশিয়া বা চীনের কাছ থেকে কিনবে।’