সারাক্ষণ মোবাইলে, বেঁকে গেল আঙুলগুলো

একনাগাড়ে মোবাইল স্ক্রলিং করার কারণে এভাবেই হাতের আঙুল বেঁকে যায় চীনা নারীর। ছবি: সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নেওয়া
একনাগাড়ে মোবাইল স্ক্রলিং করার কারণে এভাবেই হাতের আঙুল বেঁকে যায় চীনা নারীর। ছবি: সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নেওয়া

সারাক্ষণ ব্যস্ত থাকেন মোবাইল নিয়ে। ঘুমের বাইরে একটাই কাজ—মোবাইল স্ক্রলিং করা। ফলাফল, হাতের আঙুলগুলো বেঁকে গেছে। চীনা সংবাদমাধ্যম সাংহাই ইস্টের সূত্র ধরে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ঘটনাটি ঘটেছে চীনের হুনান প্রদেশের চাংসাইতে। তবে ওই নারীর নাম প্রকাশ করা হয়নি। আঙুলগুলো বেঁকে যাওয়ার জন্য তাঁকে বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

চিকিৎসকেরা আঙুল বেঁকে যাওয়ার কারণ চিহ্নিত করতে পেরেছেন। তাঁরা বলছেন, ওই নারী ডান হাতে দিনের পর দিন ঘুম ছাড়া বাকি সময় মোবাইল স্ক্রলিং করতেন। তিনি এতটাই নিবিড়তার সঙ্গে স্ক্রলিং করতেন যে তাঁর বুড়ো আঙুল ছাড়া বাকি আঙুলগুলো একদম স্থির থাকত।

চিকিৎসকদের মতে, নড়চড় ছাড়া আঙুলের এমন ব্যবহারের কারণে সেখানে রস ও রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটে। ফলে একপর্যায়ে আঙুলগুলো অসাড় হয়ে যায়। তাঁর ডান হাতে প্রচণ্ড ব্যথাও অনুভব হয়।

ওই নারী আপাতত সুস্থ হয়ে যাওয়ার পর চিকিৎসকেরা বলছেন, তিনি সুস্থ হলেও আশা করছেন কেউ একনাগাড়ে এভাবে গ্যাজেট ব্যবহার করবে না। প্রতিবেদনে বলা হয়, আঙুল বেঁকে যাওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।