ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাবসহ ছয়জনের পদত্যাগ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) বিষয়ে চূড়ান্ত খসড়া চুক্তিতে তাঁর বিবেক সমর্থন দিচ্ছে না জানিয়ে পদত্যাগ করেছেন ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাব। এর এক ঘণ্টা পরেই পদত্যাগ করেন পেনশনবিষয়ক মন্ত্রী এস্টার ম্যাকভি। একই পদ অনুসরণ করেন জুনিয়র নর্দার্ন আয়ারল্যান্ডের মন্ত্রী শাইলেশ ভারা, জুনিয়র ব্রেক্সিট মন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান এবং পার্লামেন্টারি সেক্রেটারি অ্যানি ম্যারি ট্রিভেলিয়ান ও রনিল জয়াবর্দেনা।

বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিবিসি অনলাইনের খবরে এই ছয়জনের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে বুধবার প্রধানমন্ত্রী থেরেসা মে জানান, পাঁচ ঘণ্টার দীর্ঘ এক বৈঠকের পর ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত খসড়া চুক্তিতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ব্রিটিশ জনগণ ব্রেক্সিট কার্যকর চায় বলেও মন্তব্য করেন থেরেসা মে।

ওই বৈঠকে উপস্থিত বেশ কয়েকজন মন্ত্রীর এই চুক্তিতে সায় ছিল না। তাঁরা প্রধানমন্ত্রীর প্রতি অনাস্থা ভোট গ্রহণের প্রস্তাব এনেছিলেন। মন্ত্রিসভায় অনুমোদনের পর এই চুক্তি কার্যকরের জন্য সংসদের অনুমোদন পেতে হবে। এই খসড়া চুক্তিতে ইইউয়ের সদস্য দেশগুলোর অনুমোদনের জন্য ২৮ নভেম্বর বিশেষ সম্মেলন আয়োজনের কথা রয়েছে। সেখানে অনুমোদন পেলে চুক্তিতে স্বাক্ষর করবে উভয় পক্ষ।

গত জুলাইতে সাবেক গৃহায়ণ ও স্থানীয় সরকারবিষয়ক মন্ত্রী ডমিনিক রাবকে ব্রেক্সিটবিষয়ক মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ডেভিড ডেভিসের পদত্যাগের পর এই দায়িত্ব পান ডমিনিক রাব।