জাপানের নিশান মোটরের প্রধান গ্রেপ্তার

জাপানের নিশান মোটর কোম্পানির চেয়ারম্যান কার্লোস ঘোষেন। ছবি: সংগৃহীত
জাপানের নিশান মোটর কোম্পানির চেয়ারম্যান কার্লোস ঘোষেন। ছবি: সংগৃহীত

জাপানের নিশান মোটর কোম্পানির চেয়ারম্যান কার্লোস ঘোষেনকে গ্রেপ্তার করেছে টোকিও সরকারি কৌঁসুলির অফিসের বিশেষ তদন্ত দল। ‘ফিন্যান্সিয়াল ইনস্ট্রুমেন্টস অ্যান্ড এক্সচেঞ্জ ল’ ভঙ্গের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

নিশান কোম্পানির নিরাপত্তা প্রতিবেদনে তাঁর পারিশ্রমিকের পরিমাণ অস্পষ্ট থাকার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। চেয়ারম্যানের পারিশ্রমিক অস্পষ্টতার বিষয়টি নিশ্চিত করে নিশান জানিয়েছে, বোর্ড সভায় তাঁকে পদচ্যুত করার প্রস্তাব উত্থাপিত হবে।

নিশান বিশ্বের ষষ্ঠ সেরা মোটর নির্মাতা প্রতিষ্ঠান।

গত বছরের জুনে ঘোষেন জানান, ২০১৬ অর্থবছরে তাঁর পারিশ্রমিক ছিল ১.০৯৮ বিলিয়ন ইয়েন (জাপানি মুদ্রা)।

চলতি বছরের জুনে তিনি জানান, ২০১৭ অর্থবছরে তাঁর পারিশ্রমিক ছিল ৭৩০ মিলিয়ন ইয়েন, যা আগের অর্থবছরের চেয়ে ৩৩ শতাংশ কম।

ফ্রান্সের অটোমেকার রেনল্ট নিশানে বিনিয়োগ করার পর ১৯৯৯ সালের জুনে অর্থনৈতিক সংকটাপন্ন জাপানের এই কোম্পানির চিফ অপারেটিং অফিসার হিসেবে যোগ দেন ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ঘোষেন। ঘোষেনের নেতৃত্বে নিশান টিকে থাকার জন্য তিন বছরের পরিকল্পনা নেয়। আশাতীত সফলতা পায় কোম্পানিটি। ২০০৩ সালের মার্চের মধ্যে রেকর্ড পরিমাণ মুনাফা অর্জন করে এই অটোমেকার কোম্পানি।

ঘোষেন ২০০০ সালের জুনে নিশানের প্রেসিডেন্ট হন। ২০০৮ সালের জুন পর্যন্ত তিনি এ পদে ছিলেন। ২০১৬ সালের ডিসেম্বরে তিনি মিতসুবিশি মোটরস করপোরেশনের চেয়ারম্যান হন এবং এতে বিনিয়োগ করে নিশান।

গত বছরের ১ এপ্রিল নিশান মোটরসের প্রেসিডেন্ট এবং চিফ এক্সিকিউটিভ অফিসার পদ থেকে সরে যান ঘোষেন। তখন থেকেই তিনি নিশান, রেনল্ট ও মিতসুবিশি মোটরসের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন। তথ্যসূত্র: বিবিসি