ব্রিটেনের সমান উইপোকার ঢিবি

৪০০০ বছরের পুরোনো উইপোকার সুপার-কলোনি
৪০০০ বছরের পুরোনো উইপোকার সুপার-কলোনি

উইপোকা সামাজিক পতঙ্গ, আমরা সবাই জানি। অনেক উই মিলে ঢিবি গড়ে, তা-ও কমবেশি সবাই দেখেছে। কিন্তু একেবারে বিস্তীর্ণ এলাকাজুড়ে রাজত্ব গড়েছে উই, আর তা-ও মানুষের গড়া রাজত্বকে চ্যালেঞ্জ জানাতে—এমন অভিজ্ঞতা হয়তো কল্পকাহিনিনির্ভর সাই-ফাই চলচ্চিত্রেই দেখে থাকবে লোকজন। কিন্তু বাস্তবেই সন্ধান পাওয়া গেছে উইপোকার এমন এক রাজত্বের। প্রায় যুক্তরাজ্যের (গ্রেট ব্রিটেন) সমান একটি অঞ্চলজুড়ে এর বিস্তৃতি। এটি মহাকাশের অন্য কোনো গ্রহের ঘটনা নয়। আমাদের এই পৃথিবীতেই আবিষ্কৃত হয়েছে উইপোকার গড়া বিশাল এই রাজ্য।

আরও চমকপ্রদ ব্যাপার হলো, এই রাজত্বের বয়স প্রায় চার হাজার বছর। মানুষের কোনো রাজত্বের মেয়াদও এর ধারেকাছে নেই। পিরামিড যুগের সমান প্রাচীন এই উইপোকার রাজ্য এখনো সরগরম উইপোকাদের পদচারণে। অর্থাৎ সুপ্রাচীন হলেও মৃত কোনো রাজ্যপুরী নয় এটি।

এ-সংক্রান্ত একটি গবেষণা কারেন্ট বায়োলজি নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা একে ‘সুপার-কলোনি’ নাম দিয়েছেন। এর অবস্থান ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলের প্রায় ২ লাখ ৩০ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে। এই কলোনির ওপরটা কাঁটাময় কাচিয়াঙ্গা ঝোপে ভরা। দেখতে অনেকটা বিরান মরুভূমির মতো! এই বিস্তীর্ণ এলাকাকে চারণভূমি হিসেবে ব্যবহারের পরিকল্পনা নিয়ে ঝোপ পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হলে এই গুপ্ত রাজ্যের সন্ধান পান বিজ্ঞানীরা। শঙ্কু বা মোচাকৃতির প্রায় ২০ কোটি ঢিবি রয়েছে এখানে। বিজ্ঞানীরা ১১টি ঢিবি থেকে মাটির নমুনা পরীক্ষা করে দেখেছেন, এর কোনো কোনোটি প্রায় ৩ হাজার ৮২০ বছরের পুরোনো। গড়ে প্রায় আড়াই মিটার উঁচু ও ৯ মিটার চওড়া একেকটি ঢিবি।

সবচেয়ে অবাক করার বিষয়, এসব প্রাচীন ঢিবির নির্মাণকাজ এখনো চলছে।  গবেষক দলের সদস্য যুক্তরাজ্যের সলফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিফেন মার্টিন বলেন, এই কলোনি গড়তে সব উই মিলে এই মাটি খনন করেছে।