ইউটিউবার পুঁচকে রায়ানের আয় কত?

উচ্ছ্বসিত রায়ান। ছবিটি ইউটিউব থেকে নেওয়া
উচ্ছ্বসিত রায়ান। ছবিটি ইউটিউব থেকে নেওয়া

যে বয়সে শিশুরা খেলে, স্কুলে যায়—সেই বয়সেই রায়ানের বার্ষিক আয় ২ কোটি ডলারের ওপরে। তাও কীভাবে? তার এই আয় হয়েছে ইউটিউব থেকে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ইউটিউবে রায়ানের একটি চ্যানেল আছে। এতে বাচ্চাদের বিভিন্ন খেলনার রিভিউ বা পর্যালোচনা করে ভিডিওচিত্র প্রকাশ করা হয়। আর তাতেই বাজিমাত!

২০১৮ সালে ইউটিউব থেকে আয় করা প্রথম ১০ জনের মধ্যে সবার শীর্ষে রায়ানের অবস্থান। তার বয়স মোটে সাত বছর। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বস এই তালিকা প্রকাশ করেছে। যাতে দেখা যাচ্ছে, প্রথম স্থানেই আছে রায়ানের ইউটিউব চ্যানেল Ryan ToysReview। ২০১৭ সালের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত ইউটিউব থেকে এই চ্যানেলের আয় ২২ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৮৫ কোটি টাকা। তবে রায়ানের এমন কীর্তি এবারই প্রথম নয়। গত বছর তার এই চ্যানেল আয়ের দিক থেকে তালিকার আট নম্বরে ছিল।

এনডিটিভি বলছে, রায়ানের চ্যানেল বাদে ইউটিউব থেকে আয়ের দিক থেকে শীর্ষে রয়েছে আরও নয়টি চ্যানেল। তবে ওই সব চ্যানেল সংশ্লিষ্ট ব্যক্তিদের সবাই প্রাপ্তবয়স্ক।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে ছেলের নামে ইউটিউব চ্যানেলটি খোলেন রায়ানের মা-বাবা। বর্তমানে এই চ্যানেলের ফলোয়ার সংখ্যা ১ কোটি ৭৩ লাখ। আর এ পর্যন্ত চ্যানেলটিতে মোট ভিউয়ের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬০০ কোটি বার। রায়ানের কাজ হলো, ক্যামেরার সামনে নিজের মতো করে একা বা অন্য কারও সঙ্গে মিলে খেলা। নির্দিষ্ট একটি খেলনা সম্পর্কে মন্তব্য করে সে।

রায়ান মিলিয়নিয়ার হওয়ার মানে বোঝে না। সম্প্রতি সে এনবিসিকে একটি সাক্ষাৎকার দিয়েছে। ওই সাক্ষাৎকারে ভিডিওচিত্র নিজের ভূমিকা সম্পর্কে রায়ানের বক্তব্য, ‘আমি বিনোদন দিতে পারি এবং আমি মজা করি।’

২০১৮ সালে ইউটিউব থেকে আয়ের দিক থেকে যেগুলো সেরা:

Ryan ToysReview— আয় ২২ মিলিয়ন মার্কিন ডলার।
Jake Paul—২১.৫ মিলিয়ন মার্কিন ডলার
Dude Perfect—২০ মিলিয়ন মার্কিন ডলার
DanTDM—১৮.৫ মিলিয়ন মার্কিন ডলার
Jeffree Star—১৮ মিলিয়ন মার্কিন ডলার
Markiplier—১৭.৫ মিলিয়ন মার্কিন ডলার
Vanoss Gaming—১৭ মিলিয়ন মার্কিন ডলার
Jacksepticeye—১৬ মিলিয়ন মার্কিন ডলার
PewDiePie—১৫.৫ মিলিয়ন মার্কিন ডলার
Logan Paul—১৪.৫ মিলিয়ন মার্কিন ডলার