ভারতে সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

‘জিস্যাট-১১’ সফলভাবে উৎক্ষেপণ করেছে ভারত। ছবি: টুইটার থেকে নেওয়া
‘জিস্যাট-১১’ সফলভাবে উৎক্ষেপণ করেছে ভারত। ছবি: টুইটার থেকে নেওয়া

ভারতীয় স্পেস রির্সাচ অর্গানাইজেশন (আইএসআরও) দেশটির সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট ‘জিস্যাট-১১’ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করেছে। মঙ্গলবার ভারতীয় সময় রাত ২টা ৭ মিনিটে দক্ষিণ আমেরিকায় অবস্থিত ফরাসি স্পেস পোর্ট থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এই স্যাটেলাইটটি ‘বিগ বার্ড’ হিসেবে পরিচিত। এর ওজন ৫ হাজার ৮৫৪ কেজি।

আইএসআরওর বরাত দিয়ে বুধবার এনডিটিভি জানিয়েছে, চলতি বছরের গত মে মাসে প্রথম প্রচেষ্টায় এই স্যাটেলাইট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছিল। এবার দ্বিতীয় প্রচেষ্টায় তা সফল হয়েছে।

আইএসআরওর প্রধান কে সিভান বলেন, গোটা ভারতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পরবর্তী প্রজন্মের উচ্চ ক্ষমতাসম্পন্ন যোগাযোগ স্যাটেলাইট জিস্যাট-১১ কাজ করবে। একই সঙ্গে এটি নতুন প্রজন্মের চাহিদা পূরণ করবে।

ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম বাস্তবায়নে ইন্টারনেট দুনিয়ায় প্রবেশ ও তথ্য যোগাযোগ পরিস্থিতি বড় পরিবর্তনে স্যাটেলাইটটি কাজ করবে বলেও মন্তব্য করেন সিভান।

নিজস্ব সক্ষমতা না থাকায় ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র ভাড়া নিয়ে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করেছে ভারত। ‘বিগ বার্ড’ খ্যাত ‘জিস্যাট-১১’ স্যাটেলাইট নির্মাণে খরচ হয়েছে ৬০০ কোটি রুপি। ১৫ বছর পর্যন্ত এটি সেবা দেবে। দেশটির ফ্লাইটে ইন্টারনেট সংযোগে সহায়তা করবে। ভারতের পাঠানো কক্ষপথে প্রায় সব যোগাযোগ স্যাটেলাইটের সঙ্গে সমন্বয় কর সেবা দেবে ‘জিস্যাট-১১’। এর আগে ‘জিস্যাট-১৯’ ‘জিস্যাট-২৯’ ও ‘জিস্যাট-২০’ উৎক্ষেপণ করে ভারত।