স্ট্রাসবুর্গ হামলার ঘটনায় বন্দুকধারীকে খুঁজছে ফ্রান্স ও জার্মানি

ফ্রান্সে বন্দুকধারীর হামলার পর পুলিশের তৎপরতা। ছবি: এএফপি
ফ্রান্সে বন্দুকধারীর হামলার পর পুলিশের তৎপরতা। ছবি: এএফপি

জার্মান সীমান্তের কাছে ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রাসবুর্গে গুলিতে চারজন নিহত হওয়ার ঘটনায় শনাক্ত হওয়া বন্দুকধারী শারিফ সিকে (২৯) খুঁজছে ফ্রান্স ও জার্মানির পুলিশ। জার্মানির ‘টাজ’ পত্রিকা জানিয়েছে, ফ্রান্স, জার্মানি ও সুইজারল্যান্ডে বিভিন্ন অপরাধমূলক কাজের জন্য শারিফ সি অপরাধী হিসেবে পরিচিত।

জার্মানির আইনবিষয়ক নথি থেকে জানা যায়, আলজেরিয়ার বংশোদ্ভূত শারিফ সি স্ট্রাসবুর্গ শহরের বাসিন্দা। তাঁরা ছয় ভাইবোন। তিনি ১৬ বছর বয়সেই স্কুল ত্যাগ করেন। পরে একটি চাকরিতে যোগ দেন এবং ২০১১ সাল থেকে তিনি বেকার জীবন যাপন করতে থাকেন। ২০০৮ ও ২০১৩ সালে চুরির অপরাধে শারিফ সুইজারল্যান্ডে মোট তিন বছর জেল খেটেছেন। ২০১২ সালে জার্মানির একটি দন্ত্য চিকিৎসকের চেম্বারে ও ২০১৬ সালে জার্মানির এগেন শহরে একটি ফার্মেসিতে চুরির অপরাধে দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। ২০১৭ সালের শেষে জার্মানির কারাগার থেকে ছাড়া পেয়ে তিনি ফ্রান্সে চলে যান।

প্রসঙ্গত, স্ট্রাসবুর্গ শহরের কেন্দ্রে ক্রিসমাস মার্কেটে গত মঙ্গলবার গুলিতে ৪ জন নিহত ও ১১ জন গুলিবিদ্ধ হয়েছেন। এর আগে ২০১৬ সালে বার্লিনের ক্রিসমাস মার্কেটে হামলার ঘটনায় ১২ জন নিহত হন।