ডিএমকে চায় রাহুল প্রধানমন্ত্রী হোন

রাহুল গান্ধী । ফাইল ছবি
রাহুল গান্ধী । ফাইল ছবি

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী দেখতে চান তামিলনাড়ুর বিরোধী দল ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। কিন্তু তাঁর এই মন্তব্য বিজেপিবিরোধী বেশ কিছু দলকে অস্বস্তিতে ফেলে দিয়েছে। রাহুল সম্পর্কে তারা এখনো নিশ্চিত নয়।

গত রোববার চেন্নাইয়ে এক অনুষ্ঠানে সোনিয়া ও রাহুল গান্ধীর উপস্থিতিতে স্ট্যালিন বলেন, আগামী নির্বাচনের পর রাহুলই দেশের প্রধানমন্ত্রী হবেন। তিনি চান, পারিবারিক ঐতিহ্যের ধারা রাহুল অব্যাহত রাখুন।

স্ট্যালিনের এই মন্তব্য বিজেপিবিরোধী রাজনৈতিক দলে ভিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সিপিআই নেতা ডি রাজা এবং সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে বলেছেন, প্রধানন্ত্রিত্বের প্রশ্ন আলোচিত হবে ভোটের পর, আগে নয়। রাহুলকে বিরোধী দলের নেতা মানতে ঘোর অনীহা যাদের, সেই তৃণমূল কংগ্রেস নেতারা বলছেন, কে প্রধানমন্ত্রী হবেন, তা নির্ভর করছে ভোটের ফল বেরোনোর পর বিভিন্ন দলের আলোচনায়। আগে কিছু নয়। এই দলের এক নেতা প্রথম আলোকে বলেন, সমাজবাদী পার্টি আছে, বহুজন সমাজ পার্টি রয়েছে, এনসিপি রয়েছে। এমন অন্তত আটটি বড় দল আছে। ভোটের পর সবাই মিলে নেতা ঠিক করবেন।

কংগ্রেস অবশ্য বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ। মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী কমলনাথ বলেছেন, রাহুল নিজে কখনো বলেননি তিনিই প্রধানমন্ত্রী হবেন। ভোটের পর সবাই মিলে শর্তহীন আলোচনায় বিষয়টির মীমাংসা করবে। প্রধানমন্ত্রী ঠিক হওয়ার বিষয় নিয়ে এখন আলোচনার প্রশ্নই ওঠে না।

সোমবার কংগ্রেস রাফাল নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লোকসভায় অধিকার ভঙ্গের নোটিশ দেয়। কংগ্রেসের অভিযোগ, যুদ্ধবিমান রাফালের দাম নিয়ে সরকার সুপ্রিম কোর্টকে ভুল তথ্য দিয়েছে। সেই তথ্যের ওপর ভিত্তি করে সুপ্রিম কোর্ট রায়ে বলেন, দামের বিষয়টি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলকে (সিএজি) জানানো হয় এবং সিএজি তা পাবলিক অ্যাকাউন্টস কমিটিকেও (পিএসি) দেখায়। ঘটনা হলো, সিএজি এখনো তার রিপোর্ট চূড়ান্ত করেনি, ফলে পিএসিকেও তা দেখানোর প্রশ্ন নেই। রাজ্যসভায় একই অভিযোগ আনা হয় অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপালের বিরুদ্ধে। পাশাপাশি লোকসভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে অধিকার ভঙ্গের প্রস্তাব এনেছে বিজেপি। অভিযোগ, রাফাল নিয়ে মিথ্যা তথ্য দাখিল করে রাহুল সভার সদস্যদের অধিকার ভঙ্গ করেছেন।