নৌকাটা কেমন আছে?

নয় বছর আগে এই নৌকায় করে সাগরপথে বিশ্বভ্রমণে বের হয়েছিল কিশোরী অ্যাবি সান্ডারল্যান্ড। ছবি: বিবিসির সৌজন্যে
নয় বছর আগে এই নৌকায় করে সাগরপথে বিশ্বভ্রমণে বের হয়েছিল কিশোরী অ্যাবি সান্ডারল্যান্ড। ছবি: বিবিসির সৌজন্যে

নয় বছর আগে সাগরপথে বিশ্বভ্রমণের বাসনা নিয়ে সাগরে নেমেছিল মার্কিন কিশোরী অ্যাবি সান্ডারল্যান্ড। তখন তার বয়স ছিল ১৬ বছর। তবে ঝড়ের মুখে পড়ে তার সেই স্বপ্ন শেষ হয়ে যায়। ছোট যে পালতোলা নৌকা নিয়ে সে সাগরে নেমেছিল, সেটা ডুবে গিয়েছিল। মজার ব্যাপার হলো, গত সোমবার সেই ছোট নৌকাটির দেখা মিলেছে।

পুলিশ জানিয়েছে, দক্ষিণ অস্ট্রেলিয়ার জনপ্রিয় পর্যটনকেন্দ্র ক্যাঙারু আইল্যান্ড থেকে ১০ কিলোমিটার দক্ষিণে একটি উড়োজাহাজ থেকে কর্তৃপক্ষ নৌকাটি শনাক্ত করেছে।

এক বিবৃতিতে বর্তমানে ২৫ বছর বয়সী সান্ডারল্যান্ড বলেন, ‘আমার হৃদয়টা কেমন যেন লাফিয়ে উঠছে। ভালো-খারাপ পুরোনো অনেক স্মৃতি মনে পড়ে গেল। তারপরও এত দিন পর নৌকাটা কেমন আছে, দেখতে মন চাইছে।’

সান্ডারল্যান্ড ২০১০ সালে ক্যালিফোর্নিয়া থেকে সমুদ্রপথে যাত্রা করে। এর পাঁচ মাস পর তার নৌকা ভারত মহাসাগরের ৩০ ফুট উঁচু ঢেউয়ের তোড়ে ডুবে যায়। ওই কিশোরী তখন ২০ ঘণ্টা পরিবারের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন ছিল। এ সময় পার্থ থেকে উড়ে যাওয়া একটি উড়োজাহাজ তাকে সমুদ্রে দেখতে পেয়ে বিভিন্ন জায়গায় যোগাযোগ করে উদ্ধারের ব্যবস্থা করে।

অ্যাবি সান্ডারল্যান্ডকে আফ্রিকা ও অস্ট্রেলিয়া উপকূল থেকে ৩ হাজার ২২০ কিলোমিটারেরও দূর থেকে উদ্ধার করা হয়েছিল। একটি ফরাসি জাহাজ তাকে উদ্ধার করে। উদ্ধারের পর তাকে মাদাগাস্কারের কাছে ফ্রান্সের অধীন রিইউনিয়ন দ্বীপে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে পরিবারের কাছে ফিরে যায় সে।

এর আগে ২০০৯ সালে ১৭ বছর বয়সে সান্ডারল্যান্ডের ভাই জ্যাক সমুদ্রপথে একা বিশ্বভ্রমণ করেছিল। স্যান্ডারল্যান্ড সেই রেকর্ড ভাঙতে সমুদ্রপথে যাত্রা শুরু করেছিল। তবে তাকে এভাবে একা ভ্রমণের অনুমতি দেওয়ায় সে সময় তার পরিবারের কড়া সমালোচনা করেছিল অনেকে। সে বছর সান্ডারল্যান্ড ব্যর্থ হলেও ১৬ বছর বয়সী অস্ট্রেলিয়ার মেয়ে জেসিকা ওয়াটসন সমুদ্রপথে একা বিশ্বভ্রমণের রেকর্ড করেছিল।