সোনিয়া-রাহুলকে ১০০ কোটি রুপি করের নোটিশ

সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী
সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী

ভারতীয় কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তাঁর ছেলে দলটির সভাপতি রাহুল গান্ধীকে ১০০ কোটি রুপি করের নোটিশ পাঠিয়েছে ভারতের আয়কর দপ্তর। তাদের অভিযোগ, ২০১১-১২ সালে সোনিয়া ও রাহুল যথাক্রমে ১৫৫ দশমিক ৪১ কোটি ও ১৫৫ কোটি রুপি আয় গোপন করেছেন।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের খবরে বলা হয়, সোনিয়া ও রাহুলের অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড (এজেএল) সংক্রান্ত আয় খতিয়ে দেখে নোটিশ জারি করে আয়কর দপ্তর। ওই বছর বার্ষিক আয় ৬৮ দশমিক ১২ লাখ টাকা হয়েছে বলে রিটার্ন জমা দেন রাহুল। ট্যাক্স অ্যাসেসমেন্ট ফের খোলার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছেন কংগ্রেস নেতারা।
সোনিয়ার পক্ষের আইনজীবী সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেছেন, তাঁর মক্কেলের ওপর ৪৪ কোটি রুপি করের বোঝা চাপানো হয়েছে। সেখানকার কোনো আবেদন বা প্রমাণ ছাড়াই সিদ্ধান্তে পৌঁছে গেছেন ১৪১ কোটি রুপির আয় গোপন করেছেন সোনিয়া। রাহুলের ক্ষেত্রেও একই কাজ করা হয়েছে।

আয়কর দপ্তরের অ্যাসেসমেন্ট অর্ডারে বলা হয়েছে, গান্ধীদের আয়ের ৩০০ কোটি রুপি গোপন করা হয়েছে। তাঁর করের পরিমাণ দাঁড়ায় ১০০ কোটি। তাঁদের দাবি, কংগ্রেস নেতা অস্কার ফার্নান্দেজের আয় ৪৮ দশমিক ৯৩ কোটি টাকা। গত ৩১ ডিসেম্বর সোনিয়া, রাহুল ও অস্কারের বিরুদ্ধে এ নির্দেশ জারি হয়েছে। আয়কর দপ্তরের ওই রিঅ্যাসেসমেন্ট বৈধ কি না, তা খতিয়ে দেখছেন শীর্ষ আদালত।