চীনে কানাডীয়র মৃত্যুদণ্ডাদেশ

চীনের আদালতে কানাডার নাগরিক রবার্ট লয়েড শেলেনবার্গ। দালিয়েন, লিয়াওনিং, চীন, ১৪ জানুয়ারি। ছবি: এএফপি
চীনের আদালতে কানাডার নাগরিক রবার্ট লয়েড শেলেনবার্গ। দালিয়েন, লিয়াওনিং, চীন, ১৪ জানুয়ারি। ছবি: এএফপি

চীনের একটি আদালত গতকাল সোমবার কানাডার এক ব্যক্তিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন। মাদক চোরাচালানের দায়ে এই দণ্ডাদেশ দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, কানাডীয় নাগরিককে দেওয়া এই মৃত্যুদণ্ডাদেশের কারণে চীন ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি হতে পারে।

মৃত্যুদণ্ড পাওয়া কানাডীয়র নাম রবার্ট লয়েড শেলেনবার্গ। গত বছরের নভেম্বরে তাঁর ১৫ বছরের কারাদণ্ড হয়। এই দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করেন তিনি।

আপিলে শেলেনবার্গের সাজা বেড়ে মৃত্যুদণ্ডাদেশ হয়। চীনের লিয়াওনিং প্রদেশের দালিয়েন ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট এই রায় দেন। রায়ে আদালত বলেন, মাদক চোরাচালানের দায়ে শেলেনবার্গকে যে সাজা (১৫ বছরের কারাদণ্ড) দেওয়া হয়েছিল, তা তাঁর অপরাধের তুলনায় খুবই কম। তাই এই আদালত তাঁর সাজা বাড়িয়ে মৃত্যুদণ্ড দিচ্ছেন।

আদালতের এক বিবৃতিতে জানানো হয়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত শেলেনবার্গ রায় পাওয়ার ১০ দিনের মধ্যে লিয়াওনিং হাইকোর্টে আপিল করতে পারবেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেছেন, চীন অযৌক্তিকভাবে মৃত্যুদণ্ডের অপব্যবহার করছে।

চীনের সঙ্গে কানাডার সম্পর্ক এমনিতেই ভালো যাচ্ছে না। গত ১ ডিসেম্বর চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে কানাডায় গ্রেপ্তার করা হলে দেশ দুটির মধ্যে সম্পর্কের অবনতি হয়। এই ঘটনার জেরে কানাডার একাধিক নাগরিক চীনে গ্রেপ্তার হন।

শেলেনবার্গের মৃত্যুদণ্ডাদেশের পর কানাডার সঙ্গে চীনের সম্পর্ক আরও তিক্ত হতে পারে।