কলকাতায় মোদির ব্রিগেড সমাবেশ স্থগিত

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

বিজেপি আগামী ৮ ফেব্রুয়ারি পূর্বঘোষিত ব্রিগেড মহাসমাবেশ করছে না। গতকাল সোমবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এ তথ্য জানান। তবে ওই দিন পশ্চিমবঙ্গের আসানসোলে জনসভা হবে বলে জানান তিনি।

দিলীপ ঘোষ বলেছেন, এত অল্প সময়ে এত বড় মহাসমাবেশ করা কঠিন। তাই তাঁরা আপাতত এই সমাবেশ স্থগিত করে ওই দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে আসানসোলে সভা করবেন। আগামী মার্চ মাসে এই ব্রিগেডে মহাসমাবেশ করবে বিজেপি। রাজ্য বিজেপি সূত্রে আরও বলা হয়েছে, আসানসোল ছাড়াও বিজেপি আরও দুটি সমাবেশ করবে প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে। একটি হবে ২৮ জানুয়ারি শিলিগুড়িতে। আরেকটি ৩১ জানুয়ারি ঠাকুরনগরে।

গত শনিবার কলকাতা শহরে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে অনুষ্ঠিত হয় ব্রিগেড মহাসমাবেশ। মোদিবিরোধী ২৩ দলের নেতারা কলকাতার এই সমাবেশে যোগ দেন। এতে লাখো মানুষ যোগ দিয়ে আওয়াজ তোলে ‘আর নয় মোদি, চাই ধর্মনিরপেক্ষ প্রধানমন্ত্রী’, ‘২০১৯, বিজেপি হবে ফিনিশ’ ইত্যাদি স্লোগান।

তৃণমূলের এই মহাসমাবেশের পর বিজেপি জানায়, তৃণমূলের চেয়ে বেশি মানুষ উপস্থিত করে তারা দেখিয়ে দেবে তাদের শক্তি। আগামী ৮ ফেব্রুয়ারি কলকাতায় ব্রিগেড সমাবেশের ডাক দেয় তারা। কিন্তু গতকাল মহাসমাবেশ স্থগিতের ঘোষণা দিলেন দিলীপ ঘোষ।

তবে পূর্বঘোষণা অনুযায়ী, বাম দলের মহাসমাবেশ আগামী ৩ ফেব্রুয়ারি হবে। এ লক্ষ্যে প্রচার চালাচ্ছে তারা। তাদের দাবি, এই ব্রিগেড সমাবেশ তৃণমূলকে ছাপিয়ে যাবে। প্রমাণ হয়ে যাবে কত শক্তিশালী বাম দল।

বিরোধীরা কটাক্ষ করে বলছে, ব্রিগেডের মতো জায়গায় মানুষ ভরাতে পারবে না বলেই বিজেপি লজ্জার হাত থেকে বাঁচার জন্য স্থগিত করেছে ব্রিগেড সমাবেশ।