'বর্ষসেরা ব্যক্তিত্ব' ঘোড়া?

প্রতিবছরের মতো এবারও অস্ট্রেলিয়ায় বর্ষসেরা ব্যক্তিত্বের নাম ঘোষণার প্রস্তুতি চলছে। আগামীকাল শনিবার আনুষ্ঠানিকভাবে বিজয়ী ব্যক্তির হাতে পুরস্কার হস্তান্তরের কথা রয়েছে। এবার মনোনয়নের তালিকায় রয়েছেন নয়জন। তবে আনুষ্ঠানিক এই ঘোষণার আগেই গতকাল বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্র একটি ঘোড়াকে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করেছে। সংবাদপত্রটির ভাষ্য, যে ঘোড়াকে তারা মনোনীত করেছে, সেটি প্রকৃত অর্থেই বর্ষসেরা হওয়ার সব গুণের অধিকারী।

কঠোর পরিশ্রম, সহিষ্ণুতা আর সততায় আগের বছরের পুরোটা সময় অনন্য দৃষ্টান্ত রাখার স্বীকৃতি হিসেবে অস্ট্রেলিয়ায় প্রতিবছর বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করা হয়। রাজনীতি, ক্রীড়া, সংস্কৃতি কিংবা শিক্ষা—যেকোনো অঙ্গন থেকেই বর্ষসেরা ব্যক্তিত্ব হওয়ার সুযোগ রয়েছে। দেশটির জাতীয় দিবস, ২৬ জানুয়ারি অনুষ্ঠানের মাধ্যমে সরকার পুরস্কারটি হস্তান্তর করবে।

এবার যে নয়জন বর্ষসেরার মনোনয়নের তালিকায় রয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম হলেন রিচার্ড হ্যারিস। পেশায় চিকিৎসক এই ডুবুরি থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকা পড়া খুদে ফুটবলার ও তাদের সহকারী কোচকে উদ্ধারে কাজ করেছেন। তালিকায় আরও রয়েছেন প্যারা অলিম্পিকে একাধিক পুরস্কার বিজয়ী কার্ট ফির্নলি ও সমাজকর্মী বার্নাডেট ব্ল্যাক।

তবে বর্ষসেরা ব্যক্তি অনুসন্ধানে অস্ট্রেলিয়ার ডেইলি টেলিগ্রাফ কোনো মানুষকেই স্বীকৃতির উপযুক্ত মনে করেনি এবার। তারা উইংক্স নামের একটি ঘোড়াকে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করেছে। সংবাদপত্রটি মনোনয়নের তালিকা যাচাই-বাছাইয়ের সময় একটি প্রশ্নের উত্তর অনুসন্ধান করেছে। তা হলো, ‘মনোনীত ব্যক্তি কি অস্ট্রেলিয়ার নিরপেক্ষ মূল্যবোধ ও ভদ্রতা বজায় রেখে কাজ করেছে?’একমাত্র উইংক্স নামের ওই ঘোড়ার ক্ষেত্রে এই প্রশ্নের যথাযথ উত্তর পাওয়া গেছে। ঘোড়াটি কয়েক ডজন ঘোড়দৌড় প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে। এটির অবসরে যাওয়ার সময় ঘনিয়ে আসছে।