হিটলারের আঁকা ছবির নিলাম স্থগিত

অ্যাডলফ হিটলারের আঁকা নিদারথালের প্রাকৃতিক ভূদৃশ্য। ছবি: সংগৃহীত
অ্যাডলফ হিটলারের আঁকা নিদারথালের প্রাকৃতিক ভূদৃশ্য। ছবি: সংগৃহীত

নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের আঁকা তিনটি জলরং ছবির নিলাম বন্ধ করে দিয়েছে বার্লিনের পুলিশ। বার্লিনের বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান ক্লোস ইন্টারনেটে হিটলারের আঁকা তিনটি জলরং ছবির নিলাম বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী ছবি সংগ্রহকারকদের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়।

জলরং দিয়ে আঁকা তিনটি প্রাকৃতিক ভূদৃশ্যের ছবি অ্যাডলফ হিটলার ১৯১০ ও ১৯১১ সালে এঁকেছিলেন বলে বার্লিনের নিলাম প্রতিষ্ঠান ক্লোস জানিয়েছিল। ছবিগুলোর নাম ছিল ‘আলপাইন ল্যান্ডস্কেপ’, ‘নিদারথাল’ ও ‘ভেন্ট’। তিনটি ছবিই ছিল ওই অঞ্চলগুলোর প্রাকৃতিক সৌন্দর্যের। নিলামে প্রতিটি ছবির প্রারম্ভিক মূল্য ধরা হয়েছিল চার হাজার ইউরো বা চার লাখ টাকা।

নিলামের ঘোষণার পর থেকে তা হিটলারের আঁকা কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়। নিলামের আগেই বার্লিনের ফৌজদারি তদন্ত বিভাগের তদন্তকারীরা বিচার বিভাগীয় অনুসন্ধানের জন্য ছবিগুলো জব্দের আবেদন করেছিল। আদালত ছবিগুলো জব্দের পক্ষে মত দিলে পুলিশ নিলামের আগে গতকাল শুক্রবার বার্লিনের পাঙ্কোভ এলাকায় অবস্থিত নিলাম প্রতিষ্ঠান ক্লোস থেকে ছবি তিনটি জব্দ করেছে।

বার্লিনের মরগেন পোস্ট পত্রিকাটি জানিয়েছে, একজন ব্যক্তি ছবিগুলো আদতে হিটলারের আঁকা কি না, তা নিয়ে পুলিশি তদন্তের আবেদন করেন। তার পরিপ্রেক্ষিতে পুলিশ নিলামের এক দিন আগেই তা জব্দ করেছে। বার্লিনের পুলিশ জানিয়েছে, এখন জব্দকৃত ছবি তিনটি শিল্প অপরাধ ও প্রতারণা এবং নথি জালিয়াতি বিশেষজ্ঞরা তদন্ত করবেন।

বার্লিনের নিলাম প্রতিষ্ঠান ক্লোসের একজন মুখপাত্র মরগেন পোস্ট পত্রিকাটিকে জানিয়েছেন, আপাতত ছবি তিনটির নিলাম স্থগিত করা হয়েছে।

ডেইলি মেইল পত্রিকার খবর অনুযায়ী, পাণ্ডুলিপি ও স্বাক্ষর বিশেষজ্ঞ ফ্রাঙ্ক গারো ছবি তিনটিতে হিটলারের স্বাক্ষরের সত্যতা নিশ্চিত করেছিলেন। নিলাম প্রতিষ্ঠান ক্লোসের মুখপাত্র বলেছেন, নিলামের বস্তুর ক্ষেত্রে জালিয়াতির সামান্যতম ইঙ্গিত থাকলে তাঁরা বিক্রয় করেন না এবং এ বিষয়ে তাদের প্রতিষ্ঠানের যথেষ্ট সুনাম ও সততা আছে।

বার্লিনের পুলিশ জানিয়েছে, জব্দ করা ছবিগুলো এখন ফরেনসিক বিশেষজ্ঞরা তাঁদের প্রযুক্তিগত সম্ভাবনার সাহায্যে পরীক্ষা করবেন এবং স্বাক্ষরের সত্যতা যাচাই করবেন। এর আগে জার্মানির নুরেমবার্গ শহরে হিটলারের একটি ছবি নিলামে চার লাখ ইউরোতে বিক্রি হয়। অপর একটি নিউসচওয়ানস্টাইন দুর্গের ছবি চীনের একজন ক্রেতা এক লাখ ইউরোতে কেনেন। জার্মানিতে হিটলারের ছবিগুলোয় নাৎসি প্রতীক না থাকলে তা বেচাকেনা অপরাধ নয়।

১৮৮৯ সালে অস্ট্রিয়ার ব্রাউনাও শহরে জন্ম নেওয়া যুদ্ধবাজ হিটলারের নানা পরিচয়ের একটি ছিল শিল্পানুরাগী। ১৯০৭ সালে ভিয়েনায় গিয়ে একাডেমি অব ফাইন আর্টসে যোগ্যতার অভাবে ভর্তি হতে চেয়ে তিনি ব্যর্থ হয়েছিলেন। তবে তারপরও তিনি ছবি আঁকতেন।