প্রধানমন্ত্রীর নির্বাচনী দৌড়ে থাই রাজকুমারী

উবোলত্রানা মাহিদল। ছবি: এএফপি
উবোলত্রানা মাহিদল। ছবি: এএফপি

থাইল্যান্ডের আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী পদে নির্বাচনী লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির রাজকুমারী উবোলত্রানা মাহিদল। ৬৭ বছর বয়সী ওই নারী থাইল্যান্ডের রাজার বোন। সংশ্লিষ্ট নিবন্ধনপত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাজকুমারী উবোলত্রানা মাহিদল সাবেক প্রধানমন্ত্রী থাকসিন শিনওয়াত্রার পক্ষে একটি দলের হয়ে নির্বাচন করবেন। আগামী ২৪ মার্চ দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রাজনীতির করার জন্য উবোলত্রানা থাই রাকসা চার্ট পার্টি নিবন্ধন করেছেন। বিতর্কিত ওই পার্টির মাধ্যমে শিনওয়াত্রা পরিবার বেশ কয়েক বছর দেশটির রাজনীতিতে নেতৃত্বে দিয়েছে। শুক্রবার ইনস্টাগ্রামের এক পোস্টে উবোলত্রানা জানান, তিনি তাঁর রাজকীয় সব উপাধি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এবং এখন থেকে তিনি একজন সাধারণ মানুষ হিসেবে জীবনযাপন করবেন।

প্রধানমন্ত্রী পদে নিজের প্রার্থিতা ঘোষণা করে উবোলত্রানা বলেন, তিনি চেয়েছিলেন একজন সাধারণ নাগরিক হিসেবে তাঁর অধিকার চর্চা করতে। সব থাই নাগরিকের সমৃদ্ধির জন্য তিনি আন্তরিকতা ও দৃঢ় সংকল্পবদ্ধ হয়ে কাজ করবেন।

পাঁচ বছর সেনা শাসনের পর প্রথমবারের মতো এই নির্বাচনের মাধ্যমে দেশটির গণতন্ত্রের পথে ফেরার সুযোগ তৈরি হয়েছে। প্রসঙ্গত, রাজকুমারী উবোলত্রানা মাহিদল ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন। ২০১৬ সালে প্রয়াত রাজা ভুমিবোলের বড় সন্তান উবোলত্রানা।