তৃণমূলের জন্য দরজা বন্ধ কংগ্রেসের?

ভারতের লোকসভা নির্বাচন দ্বারপ্রান্তে। আগামী এপ্রিল-মে মাসে এই নির্বাচন হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে রাজনৈতিক ময়দানে নেমে পড়েছে বিজেপি, কংগ্রেস, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে অ-বিজেপি এবং অ-কংগ্রেস জোট ফেডারেল ফ্রন্ট। ফলে, এখন ভারতজুড়ে বইছে তিনটি রাজনৈতিক স্রোত—বিজেপির নেতৃত্বাধীন এনডিএ, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ এবং মমতার নেতৃত্বাধীন প্রস্তাবিত ফেডারেল ফ্রন্ট।

এই ত্রিমুখী রাজনৈতিক স্রোত প্রবাহিত হলেও এখন পর্যন্ত বিভিন্ন জনমত সমীক্ষায় বলা হয়েছে, এই তিনের মধ্যে এগিয়ে রয়েছে এনডিএ। এরপর প্রস্তাবিত ফেডারেল ফ্রন্ট ও ইউপিএ। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কংগ্রেস জোট ও তৃণমূল জোট এক হলে জেতার সম্ভাবনা বেশি থাকবে। তবে কংগ্রেস জোট ও তৃণমূল জোট এক কাতারে আসতে পারবে কি না, সেই নিয়ে বিতর্ক রয়েছে রাজনৈতিক মহলে।

কারও মতে, মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন না কংগ্রেসকে। কংগ্রেসের সঙ্গে জোট করলে মমতার প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন অনেকটাই কমে যাবে। একক দল হিসেবে শীর্ষে থাকবে কংগ্রেস। তখন কংগ্রেসই দাবিদার হবে প্রধানমন্ত্রী পদের। মমতার দল বাঙালি প্রধানমন্ত্রী হিসেবে তাঁকেই চাইছে। তবে মমতা যেভাবে দল গোছাচ্ছেন, তাতে তাঁর নিশ্চয়ই স্বপ্ন রয়েছে প্রধানমন্ত্রী হওয়ার। মমতার সঙ্গে কংগ্রেস থাকলে তাঁকে কিছুতেই ছাড় দেবে না কংগ্রেস।

আবার কারও কারও মতে, মমতা যাদের নিয়ে জোট করার প্রস্তুতি নিয়েছেন, সেখানে এককভাবে বেশি আসন পেতে পারে মমতার দল তৃণমূল। এরপরই মায়াবতী বা অখিলেশ যাদব এবং চন্দ্র বাবু নাইডুর দল। ফলে, মমতার প্রস্তাবিত ফেডারেল ফ্রন্টে যাঁরা থাকছেন বা থাকবেন, তাঁদের মধ্যে আসনসংখ্যার দিক থেকে শীর্ষে থাকবে মমতার দল। এসব ভেবেই মমতা চাইছেন না নির্বাচনের আগে কংগ্রেসের সঙ্গে জোট গড়তে। তাঁর কথা, আগে নির্বাচন হোক। তার ফলাফল দেখেই পরবর্তী সিদ্ধান্ত হবে। এই লক্ষ্য নিয়ে এগোচ্ছেন মমতা।

অন্যদিকে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী রাজনৈতিক স্বার্থে মোদিকে পরাস্ত করতে তৃণমূলের সঙ্গে জোট করতে আগ্রহী হলেও ঘোর আপত্তি রয়েছে রাজ্য কংগ্রেসের। তাদের কথা, মমতার তৃণমূলের সঙ্গে কোনো জোট নয়।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী গতকাল শনিবার দিল্লিতে ডেকেছিলেন সব রাজ্যের কংগ্রেস সভাপতি ও কংগ্রেস পরিষদীয় দল নেতাদের। সেখানে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি সোমেন মিত্র এবং পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদলীয় নেতা ও কংগ্রেস বিধায়ক আবদুল মান্নান বৈঠকে যোগ দিয়ে বলেছেন, তাঁরা পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে জোটে নারাজ।

ওই বৈঠকের পর গতকাল সোমেন মিত্র সাংবাদিকদের জানান, আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূলের জন্য দরজা বন্ধ করে দিয়েছে কংগ্রেস। তবে তাঁরা দরজা খোলা রেখেছেন বাম দলের জন্য। তিনি জানান, রাহুল গান্ধী তৃণমূলের সঙ্গে জোট না করার দাবি মেনে নিয়েছেন।