সৌদি যুবরাজের পাঁচটি ট্রাক পাকিস্তানে

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এ মাসে পাকিস্তান সফর করবেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তাঁর এ সফর উপলক্ষে যুবরাজের ব্যক্তিগত সরঞ্জামবাহী পাঁচটি ট্রাক ইসলামাবাদে পৌঁছে গেছে। যুবরাজের এই সফরে দুই দেশের মধ্য ১০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডনের খবরে বলা হয়, সৌদি যুবরাজ দুই দিনের সফরে পাকিস্তান আসছেন। প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান আসছেন মোহাম্মদ বিন সালমান। সৌদি যুবরাজের এটাই পাকিস্তানে প্রথম সফর। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়াও দেশটির অন্য শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তা ও সামরিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন যুবরাজ বিন সালমান। সৌদি যুবরাজের সঙ্গে ৪০ জন ব্যবসায়ী পাকিস্তান সফরে যাবেন।

ডনের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়েছে, পাঁচটি ট্র্রাকে যুবরাজের ব্যায়ামের সরঞ্জাম, আসবাবসহ অন্যান্য ব্যক্তিগত জিনিসপত্র রয়েছে। তবে ব্যক্তিগত সরঞ্জাম ছাড়া এসব ট্রাকে আর কী আছে, তার বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেননি সৌদি কর্মকর্তারা। একই সঙ্গে যুবরাজের ব্যক্তিগত নিরাপত্তা দল ও সৌদি গণমাধ্যমের প্রতিনিধিরা পাকিস্তানে পৌঁছেছেন।

ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে থাকার কথা রয়েছে যুবরাজ সালমানের। তবে দেশটির দুটি সেরা হোটেলেও তিনি থাকতে পারেন।

এ সফরে পাকিস্তানের সঙ্গে সৌদি আরবের তিনটি স্মারক চুক্তি সই হবে। ১০ বিলিয়ন ডলারের এসব চুক্তি হবে সালমানের সফরের সময়। দেশটির বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান হারুন শরিফ দ্য ডনকে বলেন, দুই দেশের সরকারের মধ্য তিনটি মেগা চুক্তি হবে। চুক্তির আওতায় পাকিস্তানে ৮ বিলিয়ন ডলারে তেল শোধনাগার হবে।