কাশ্মীরে হামলায় নিরাপত্তা বাহিনীর ৪০ সদস্য নিহত

জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় ২৬ জওয়ান নিহত হয়েছেন। পুলয়ামায় শ্রীনগর-জম্মু জাতীয় সড়কের ওপর সিআরপিএফের জওয়ানদের বহনকারী দুটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। ছবি: সংগৃহীত
জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় ২৬ জওয়ান নিহত হয়েছেন। পুলয়ামায় শ্রীনগর-জম্মু জাতীয় সড়কের ওপর সিআরপিএফের জওয়ানদের বহনকারী দুটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। ছবি: সংগৃহীত

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বোমা হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) অন্তত ৪০ জন সদস্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাজ্যের পুলওয়ামা জেলার আওয়ান্তিপুরা এলাকায় এই হামলার ঘটনা ঘটে। সাম্প্রতিক বছরগুলোতে ভারতীয় বাহিনীর ওপর এটাই সবচেয়ে বড় হামলা।

এনডিটিভির খবরে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে এই হামলার ঘটনা ঘটে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিআরপিএফের প্রায় ৭৮টি গাড়ি লক্ষ্য করে এই হামলা চালানো হয়। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের শ্রীনগরে হাসপাতালে নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, ওই হামলায় প্রায় ৩৫০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে।

সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করেছে। সংগঠনটির একজন মুখপাত্র বলেছেন, এটি আত্মঘাতী হামলা। আদিল আহমাদ এই হামলা চালান। তিনি ২০১৮ সালে সংগঠনটিতে যোগ দিয়েছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র বলেছে, ওই ৭৮টি গাড়িগুলোতে সিআরপিএফ-এর প্রায় আড়াই হাজার সদস্য ছিল। ওই ঘটনার প্রকাশিত ছবিতে দেখা, ক্ষতিগ্রস্ত যানবাহন ও মরদেহ মহাসড়কের ওপর পড়ে আছে। সূত্র বলেছে, গাড়িতে করে এই হামলা চালানো হয়েছে।

ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পুলিশ সূত্র বলেছে, গতকাল পুলওয়ামা জেলায় মহাসড়ক হয়ে জম্মু থেকে শ্রীনগরের দিকে যাচ্ছিল সিআরপিএফের একটি বহর। আওয়ান্তিপুরা এলাকায় ওই বহরের ওপর এই হামলা চালানো হয়।

হামলার সময় উপস্থিত এক সিআরপিএফ সদস্য বলেছেন, আইইডির বিস্ফোরণে (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) ওই হতাহতের ঘটনা ঘটেছে।

সিআরপিএফ-এর যে বাসটি লক্ষ্য করে এই হামরা চালানো হয়েছিল তাতে নিরাপত্তা বাহিনীর ৩৯ জন সদস্য ছিল। বিস্ফোরণের পর ওই সদস্যরা লুকানোর চেষ্টা করলে সন্ত্রাসী গুলি ছুড়েছে বলে ধারণা করা হচ্ছে। ওই বাসের গায়ে বুলেটের চিহ্ন রয়েছে।

এই ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লিখেছেন, ‘পুলওয়ামায় সিআরপিএফ সদস্যদের ওপর যে হামলা চালানো হয়েছে তা ঘৃন্য। কাপুরষোচিত এই হামলার নিন্দা জ্ঞাপন করছি।’

এ ছাড়া এই হামলার ঘটনায় হতাতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী।

এই হামলার আগে কাশ্মীরে সবচেয়ে বড় হামলা হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ওই হামলায় ১৯ জন ভারতীয় সেনা নিহত হয়েছিলেন।