মুলায়াম 'বুড়িয়ে গেছেন': মমতা

মুলায়ম সিং যাদব ও মমতা বন্দ্যোপাধ্যায়
মুলায়ম সিং যাদব ও মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতে সমাজবাদী দলের প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে একহাত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেছেন, উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী মুলায়ম বুড়িয়ে গেছেন। লোকসভায় গত বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করাতেই এমন মন্তব্য করেছেন মমতা।

মোদিকে নিয়ে ৭৯ বছর বয়সী মুলায়ম সিংয়ের বক্তব্য অবাক করেছে তাঁর পাশে বসা কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চার সভানেত্রী সোনিয়া গান্ধীকেও। মুলায়ম নরেন্দ্র মোদির উদ্দেশে বলেন, সবাইকে নিয়ে এগিয়ে চলার চেষ্টা করার জন্য আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাই। আশা করি, সবাই জিতবে এবং ফিরে আসবেন। মোদি আবার প্রধানমন্ত্রী হবেন।

এর প্রতিক্রিয়ায় তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘বাদ দিন। মুলায়ম সিং বুড়িয়ে গেছেন। আমি তাঁর বয়সের কথা বিবেচনা করছি। তাঁকে বাদ দিন।’

লোকসভায় বক্তব্য দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুলায়মকে ধন্যবাদ জানান। তিনি বলেন, মুলায়ম তাঁকে আশীর্বাদ করেছেন। তিনি তাঁর প্রতি কৃতজ্ঞ।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এর প্রতিক্রিয়ায় গত বুধবার বলেন, তিনি মুলায়ম সিংয়ের সঙ্গে একমত নন। তবে তিনি তাঁর মতামতকে শ্রদ্ধা করেন।

মমতার সঙ্গে একমত পোষণ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী। তিনি বলেন, ‘যাদব এখন বেশি বুড়িয়ে গেছেন। তাঁর স্মৃতিশক্তি দুর্বল। তিনি বুঝতে পারছেন না—কখন কী বলতে হবে। তাঁর বক্তব্য অর্থহীন।’

মুলায়ম সিং যাদবের প্রতিষ্ঠিত সমাজবাদী দলের দায়িত্ব নেন তাঁর ছেলে অখিলেশ যাদব। ২০১৭ সালে তিনি এই দায়িত্ব নেন।