পশ্চিমবঙ্গে কাশ্মীরিদের হুমকি

কলকাতায় মানবাধিকার সংগঠন এপিডিআরের শান্তি মিছিল। ছবি: ভাস্কর মুখার্জি।
কলকাতায় মানবাধিকার সংগঠন এপিডিআরের শান্তি মিছিল। ছবি: ভাস্কর মুখার্জি।

ভারতের জন্মু ও কাশ্মীরের পুলওয়ামায় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) গাড়িবহরে জঙ্গি হামলার জেরে এখন উত্তপ্ত গোটা দেশ। এর আঁচ পড়েছে পশ্চিমবঙ্গেও। এ ঘটনার জেরে পশ্চিমবঙ্গের একটি গোষ্ঠী রাজ্যে বসবাসরত কাশ্মীরিদের হুমকি দেওয়া শুরু করেছে। কাশ্মীরিদের পশ্চিমবঙ্গ ছেড়ে যাওয়ার হুমকি দিচ্ছে তারা। তবে কলকাতার পুলিশ বলছে, তাদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। কলকাতায় নির্বিঘ্নে থাকতে পারবে তারা।

মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় গত মঙ্গলবার এক টুইটবার্তায় কাশ্মীরিদের বয়কট করার কথা বলেন। তবে তাঁর মন্তব্য ঘিরে ব্যাপক সমালোচনা হচ্ছে।

কলকাতায় ব্যবসা ও অন্যান্য কাজে থাকা কাশ্মীরিরা বলছে, হুমকি থাকলেও তারা কলকাতা ছাড়বে না। কারণ, ভারতের সবচেয়ে নিরাপদ জায়গা পশ্চিমবঙ্গ। এখানে সাম্প্রদায়িক সম্প্রীতি রয়েছে।

কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় কাশ্মীরি ব্যবসায়ীরা শাল, সোয়েটার, গালিচাসহ শীতের নানা পণ্য বিক্রি করেন। বিভিন্ন এলাকায় বাড়ি ভাড়া নিয়ে তাঁরা দীর্ঘদিন ধরে ব্যবসা করছেন। তবে পুলওয়ামার ঘটনার পর নদীয়া জেলার তাহেরপুরে কাশ্মীরি শাল বিক্রেতা জাভেদ আহমেদ খানের ওপর গত সোমবার একদল যুবক চড়াও হয়। তাঁকে মারধর করা হয়।

জাভেদ অভিযোগ করেন, ‘মুষ্টিমেয় কিছু মানুষ বিদ্বেষ ছড়াচ্ছে। আমি এতে ভয় পাইনি। পশ্চিমবঙ্গের মানুষের প্রতি আমার প্রচুর আস্থা রয়েছে। এঁরা আমাকে ভালোবাসেন।’

এ ঘটনার পর নদীয়ার পুলিশ সুপার রূপেশ কুমার জানিয়েছেন, পুলিশ জাভেদ ও তাঁর ভাইকে উদ্ধার করে নিয়ে গেছে। হুমকিদাতাদের বিরুদ্ধে মামলা হয়েছে। গ্রেপ্তারও হয়েছে।

এর আগে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে কর্মরত কাশ্মীরি চিকিৎসকের বাসভবনে গিয়ে হুমকি দেয় কয়েকজন যুবক। এ ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশ কমিশনার জানান, ওই চিকিৎসকের নিরাপত্তা জোরদার করা হয়েছে। হুমকিদাতাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, এ রাজ্যে সবাই বাস করবে নিশ্চিন্তে। এখানে কাশ্মীরিদের ওপর কোনো হামলা হলে তা বরদাশত করবে না রাজ্য সরকার। কলকাতায় কাশ্মীরিরা নিরাপদ। তাদের কোনো ভয় নেই। প্রশাসন তাদের পাশে আছে।

এদিকে, গতকাল বিকেলে কলকাতায় মানবাধিকার সংগঠন এপিডিআর যুদ্ধবিরোধী এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার দাবিতে কলকাতার মৌলালি মোড় থেকে ধর্মতলা পর্যন্ত একটি শান্তি মিছিল বের করে। জানবাজার এলাকায় ওই মিছিলের ওপর হামলা চালায় একদল যুবক। পুলিশ অবশ্য এ ঘটনায় দুজনকে আটক করেছে। ঘটনার নিন্দা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতাসহ বিভিন্ন রাজনৈতিক দল।