আটক পাইলটকে ফেরত চায় ভারত

পাকিস্তানে আটক ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট ‘অভিনন্দন’। ছবি: ভিডিও থেকে নেওয়া
পাকিস্তানে আটক ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট ‘অভিনন্দন’। ছবি: ভিডিও থেকে নেওয়া

আটক পাইলটকে ফেরত দিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। বুধবার রাতে নয়াদিল্লি থেকে দেওয়া বিবৃতিতে ওই সেনাকে নিরাপদে ভারতে ফেরত পাঠানোর কথা বলা হয়। এই আহ্বানের মধ্য দিয়ে পাকিস্তানে ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট আটকের বিষয়টি পরিষ্কার হলো।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বুধবার ভারতে নিযুক্ত পাকিস্তানের ডেপুটি হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লি। এরপর সার্বিক ঘটনার প্রতিবাদ জানিয়ে ডেপুটি হাইকমিশনারকে বলা হয়, আটক পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে যত দ্রুত সম্ভব নিরাপদে মুক্তি দিতে হবে।

পাকিস্তান-ভারত পাল্টাপাল্টি হামলার ঘটনায় ভারতের দুটি ও পাকিস্তানের একটি বিমান ভূপাতিত হয় বলে দেশ দুটি পরস্পর দাবি করছে।

বিমান ভূপাতিত করার প্রথম দিক থেকেই পাকিস্তান দাবি করে আসছিল তাদের সেনারা ভারতের এক পাইলটকে আটক করেছে। তবে শুরুতে ভারত বিষয়টি অস্বীকার করলেও পরে শিকার করে নেয়। তখন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র রবিশ কুমার তাঁদের একজন পাইলট জেট বিমানসহ নিখোঁজ রয়েছেন বলে বক্তব্য দেন। পরে বুধবার সন্ধ্যার দিকে পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আটক ওই সেনাকে নিয়ে একটি ভিডিও প্রকাশ করে। যাতে ওই সেনাকে বলতে শোনা যায় তাঁর নাম অভিনন্দন। তিনি দক্ষিণ ভারতের নাগরিক। আটকের পর পাকিস্তানি সেনারা তাঁকে পর্যাপ্ত চিকিৎসা দিয়েছেন। ওই ভিডিওতে তাঁকে চা পান করতে দেখা যায়