যুবরাজ সালমানের বিশেষ বার্তা নিয়ে পাকিস্তানে যাচ্ছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (বাঁয়ে) ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (বাঁয়ে) ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

ভারত-পাকিস্তান যুদ্ধাবস্থার মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিশেষ বার্তা পাঠাচ্ছেন পকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে। সেই বার্তা দিতে আজ বৃহস্পতিবার পাকিস্তানে যাচ্ছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আল আশরাফ।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার শাহ মাহমুদ কুরেশি এই তথ্য নিশ্চিত করেছেন।

শাহ মাহমুদ কুরেশি পাকিস্তানি সংবাদমাধ্যম ডনকে বলেন, গত রাতে টেলিফোনে তিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি (সৌদি পররাষ্ট্রমন্ত্রী) পাকিস্তানে আসার ইচ্ছা পোষণ করেছেন। আমি তাঁকে স্বাগত জানিয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বলেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছ থেকে বিশেষ বার্তা নিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আজ (বৃহস্পতিবার) পাকিস্তানের আসছেন।

তবে কী সেই বিশেষ বার্তা, সে সম্পর্কে অবশ্য বিস্তারিত জানাননি পররাষ্ট্রমন্ত্রী।

ভারত-পাকিস্তান সীমান্তে উদ্ভূত উত্তেজনা নিয়ে জিও নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শান্তি প্রস্তাবের বিষয়ে টেলিফোনে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন। এর জন্য মোদি কী প্রস্তুত রয়েছেন?

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যে কোনো পরিণতির জন্য আমরা প্রস্তুত রয়েছি। যদি তারা শান্তিকে অগ্রাধিকার দেয়, তবে আমরা শান্তির জন্য প্রস্তুত। আর যদি তারা সংলাপের অগ্রাধিকার দেয়, তবে আমরা সংলাপ করতে প্রস্তুত।’

সম্প্রতি ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামায় বোমা হামলায় ঘটনার বিষয়ে ভারতের কাছ থেকে দলিলপত্র প্রাপ্তি বিষয় স্বীকার করেছেন শাহ মাহমুদ কোরেশি। এর ভিত্তিতে আলোচনা করতেও রাজি আছেন তিনি। কোরেশি বলেন, ‘আমি আলোচনা করতে প্রস্তুত। আপনি যদি সন্ত্রাসবাদ বিষয়ে আলোচনা করতে চান, আমি রাজি আছি। আপনি যদি এটাকে যৌথ চ্যালেঞ্জ হিসেবে নেন, আমিও তাই নিতে চাই।’