ব্যাপক 'মানসিক যন্ত্রণা' সইতে হয়েছে অভিনন্দনকে

ভারতীয় বৈমানিক অভিনন্দন বর্তমানের সঙ্গে হাসপাতালে দেখা করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। ছবি: টুইটার থেকে নেওয়া
ভারতীয় বৈমানিক অভিনন্দন বর্তমানের সঙ্গে হাসপাতালে দেখা করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। ছবি: টুইটার থেকে নেওয়া

ভারতীয় বৈমানিক অভিনন্দন বর্তমানকে পাকিস্তানে কোনো শারীরিক নির্যাতন করা হয়নি। ভারতের হাতে হস্তান্তরের পর তিনি নিজেই নাকি এ কথা জানিয়েছেন। তবে পাকিস্তানে তাঁকে ব্যাপক ‘মানসিক যন্ত্রণা’ সইতে হয়েছে।

ভারত সরকারের এক সূত্রের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বার্তাসংস্থা এএনআই। বলা হচ্ছে, আজ শনিবার সরকারি একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। উইং কমান্ডার অভিনন্দন বর্তমান বলছেন, ৫৮ ঘণ্টা পাকিস্তানের হেফাজতে ছিলেন তিনি। এই পুরোটা সময়জুড়েই তাঁকে ‘মানসিক যন্ত্রণা’ সইতে হয়েছে।

ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে গতকাল শুক্রবার রাতে ফিরিয়ে দেয় পাকিস্তান। ওয়াঘা সীমান্ত দিয়ে তাঁকে ভারতের কাছে হস্তান্তর করে পাকিস্তান। এর আগে গত বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় এই পাইলটকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

ওয়াঘা সীমান্তে অভিনন্দনকে ফিরিয়ে দেওয়া উপলক্ষে গতকাল ব্যাপক জনসমাগম হয়। সাধারণ মানুষের পাশাপাশি ছিল সংবাদকর্মীদের প্রচণ্ড ভিড়। পাকিস্তানের পক্ষ থেকে দুই দফায় সময় পরিবর্তন করে পাইলটকে হস্তান্তর করা হয়। শুরুতে পাঁচটার দিকে তাঁকে হস্তান্তর করার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়। নানা প্রক্রিয়া সম্পন্ন করতেই এই বিলম্ব হয়েছে বলে জানা গেছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর পর থেকেই দুই প্রতিবেশী দেশের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ায়। এ ঘটনার ১২ দিন পর গত মঙ্গলবার ভোরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এর পরদিন দুই দেশের সেনাদের মধ্যে কাশ্মীর সীমান্তে গোলা ও গুলিবিনিময় হয়। আকাশযুদ্ধে ভারত হারায় দুটি যুদ্ধবিমান। তখনই পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন ভারতীয় পাইলট অভিনন্দন।

অভিনন্দনকে দেখতে হাসপাতালে প্রতিরক্ষামন্ত্রী:
এখন হাসপাতালে আছেন অভিনন্দন বর্তমান। সেখানেই আজ শনিবার তাঁর সঙ্গে দেখা করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি বলেন, অভিনন্দন পুরো জাতিকে গর্বিত করেছেন। এই পাইলটের সাহস ও দৃঢ় সংকল্পের জন্য পুরো দেশ আজ গর্ববোধ করছে।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ৩৫ বছর বয়সী অভিনন্দন ৫৮ ঘণ্টা পাকিস্তানের হাতে আটক ছিলেন। প্রতিরক্ষামন্ত্রীর কাছে সেই সময়কার বিভিন্ন ঘটনার বর্ণনা দেন তিনি। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পোস্ট করা এক ছবিতে দেখা গেছে, হাসপাতালেও সামরিক পোশাক পরেই প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলছেন অভিনন্দন।

এনডিটিভির খবরে বলা হয়েছে, হাসপাতালে এখন অভিনন্দনের প্রচুর শারীরিক পরীক্ষা করা হচ্ছে। একে বলা হচ্ছে, ‘কুলিং ডাউন’ প্রক্রিয়া। ধারণা করা হচ্ছে, আগামীকাল রোববার পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। এখন বিমানবাহিনীর একটি সামরিক হাসপাতালে রাখা হয়েছে তাঁকে। এরপর শুরু হবে ‘ডিব্রিফিং সেশন’। এর মধ্য দিয়ে অভিনন্দনের কাছ থেকে পুরো ঘটনার পুঙ্খানুপুঙ্খ বিবরণ শুনবেন সেনা কর্মকর্তারা।