যুক্তরাষ্ট্র-উ. কোরিয়াকে ফের আলোচনা শুরুর আহ্বান

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

আবারও শিগগিরই পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা শুরুর জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। হ্যানয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া শীর্ষ সম্মেলন চুক্তি ছাড়াই শেষ হওয়ার পর গতকাল সোমবার এ আহ্বান জানালেন মুন।

চিরবৈরী দেশ যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে আলোচনা শুরুর প্রক্রিয়ায় প্রধান রূপকার হিসেবে বিবেচিত মুন। এ দুই দেশের মধ্যে আলোচনা শুরুর ফলে কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠা এবং ওই অঞ্চলকে পারমাণবিক অস্ত্রমুক্ত হওয়ার আশা দেখা দেয়। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের মধ্যে দুই দফা শীর্ষ সম্মেলনেও কোনো চুক্তি না হওয়ায় সেই আশার গুড়ে বালি। এ অবস্থা থেকে পুনরায় আলোচনা শুরুর জন্য পথ বের করতে মুন তাঁর দেশের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি হবে এমন আশাবাদ ব্যক্ত করে মুন বলেন, ‘আমরা আশা প্রকাশ করছি, দুই দেশই তাদের আলোচনা চালিয়ে যাবে এবং এই সময়ে অতি দরকারি চুক্তিতে পৌঁছাতে দেশ দুটির নেতারা আবারও শিগগিরই আলোচনায় বসবেন।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, ‘একই সঙ্গে আমরা বিশ্বাস করি, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের আলোচনা একটি চুক্তির মাধ্যমে শেষ হবে। এ জন্য উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা পুনরায় শুরুর জন্য আমি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি। কারণ দীর্ঘদিন আলোচনা না হওয়া বা অচলাবস্থা ভালো কোনো বিষয় নয়।’

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্প-কিম দ্বিতীয় সম্মেলন গত বৃহস্পতিবার নির্দিষ্ট সময়ের আগেই শেষ হয়। সম্মেলনে চুক্তি তো দূরের কথা দেশ দুটির পক্ষ থেকে কোনো যৌথ বিবৃতিও আসেনি।
সম্মেলনে ব্যর্থ হওয়ার বিষয়ে পরে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প দাবি করেন, উত্তর কোরিয়ার নেতা পিয়ংইয়ংয়ের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেওয়ার দাবি জানান।

তবে উত্তর কোরিয়ার একটি সূত্র বলেছে, পুরোপুরি নয়, কিছু নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছিল পিয়ংইয়ং।