নারী দিবসে জার্মান আইনমন্ত্রীর হুঁশিয়ারি

জার্মানির আইনমন্ত্রী ক্যাটারিনা বার্লে (রয়টার্সের ফাইল ছবি)
জার্মানির আইনমন্ত্রী ক্যাটারিনা বার্লে (রয়টার্সের ফাইল ছবি)

ইউরোপের দেশ জার্মানিতে এখনো নারী অধিকার নিয়ে আন্দোলন ও বিতর্ক চলেছে। আন্তর্জাতিক নারী দিবসে জার্মানির আইন ও বিচারমন্ত্রী ক্যাটারিনা বার্লে এক সাক্ষাৎকারে বলেছেন, নিয়ম থাকলেও জার্মানির অনেক অর্থনৈতিক ও ব্যবসায়ী প্রতিষ্ঠান নারীদের চাকরি দেওয়ার বিষয়ে অনিয়ম করছে। বিচারমন্ত্রী ক্যাটারিনা প্রতিষ্ঠানগুলোকে হুঁশিয়ার করে বলেছেন, অচিরেই এ ধরনের প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হবে।

২০১৬ সাল থেকে জার্মানিতে চাকরির ক্ষেত্রে মেয়েদের সম-অধিকারের জন্য নারী কোটা চালু করা হয়েছে, অথচ অনেকেই তা মানছে না। যোগ্যতা ও কর্মদক্ষতা থাকা সত্ত্বেও অনেক নারী তাঁদের সর্বোচ্চ পদ থেকে বঞ্চিত হচ্ছেন। আগামী দিনে নিয়ম না মানা এসব প্রতিষ্ঠানের বিষয়ে বিশেষ নজরদারির কথাও জানালেন আইনমন্ত্রী ক্যাটারিনা।

জার্মানির আইনমন্ত্রী তাঁর সহযোগী পরিবার পরিকল্পনামন্ত্রী ফ্রান্সজিসকা গিফেকে নিয়ে এই বিষয়ে আরও নজর দেবেন বলে উল্লেখ করেন। তিনি বলেন, চাকরির ক্ষেত্রে মেয়েদের সম-অধিকারের বিষয়ে যে নিয়ম চালু হয়েছে, সেই বিষয়ে কোনো ছাড় দেওয়ার প্রশ্নই আসে না।

জার্মানিতে আগামী ২০২৫ সালে সমাজের সর্বত্র অর্ধেক নারী ও অর্ধেক পুরুষের চাকরির সুযোগের কথা বলা হয়েছে। জার্মানির রাজনীতিতে এই প্রথম গত ২০১৮ সালে গঠিত আঙ্গেলা ম্যার্কেলের নেতৃত্ব গঠিত মন্ত্রিপরিষদে ১৬ জন সদস্যের মধ্য সাতজন নারী মন্ত্রী রয়েছেন। জার্মানির জোট সরকারের ক্ষমতাসীন বড় দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক দল আগামী দিনে জার্মানির সংসদে নারী-পুরুষ অর্ধেক অর্ধেক সংসদ সদস্যের পক্ষে প্রস্তাব রেখেছে। এই মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের ২৮ দেশের মধ্য সুইডেনের পার্লামেন্টে সর্বোচ্চ ৪৭, ফিনল্যান্ডে ৪২ ও ফ্রান্সে ৪০ শতাংশ নারী সাংসদ রয়েছেন।

আন্তর্জাতিক নারী দিবসের আগের দিন আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এক বিবৃতিতে বিশ্বব্যাপী নারী অধিকার ও কর্মের বিষয়ে নারীদের সুযোগ সংকুচিত করার প্রবণতার সমালোচনা করেছে। বিগত কুড়ি বছরে নারীদের সম-অধিকারের বিষয়ে বিশ্বব্যাপী উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি বলে আইএলও জানিয়েছে।

উল্লেখ্য, ১৯১০ সালে জার্মান সোশ্যাল ডেমোক্র্যাট দলের নেত্রী ক্লারা যোশেফিন জেটকিন প্রথম নারীদের অধিকার নিয়ে নারী দিবসের সূচনা প্রস্তাব করেন। জার্মানিতে ১৯২১ সাল থেকে নারী দিবস পালিত হচ্ছে ৮ মার্চ।চলতি বছর প্রথম জার্মানির প্রাদেশিক সরকার বার্লিনে দিনটিকে ছুটি ঘোষণা করে দিনটির মহত্ত্বকে আরও বড় করেছে। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ এই দিবসটির স্বীকৃতি দিয়ে ৮ মার্চকে বিশ্বব্যাপী সর্বজনীন আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা দেয়।