'বাংলাদেশি অভিবাসী দিবস' ঘোষণা করল নিউইয়র্ক সিনেট

চলতি বছরের ২৫ সেপ্টেম্বর ‘বাংলাদেশি অভিবাসী দিবস’ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভার উচ্চকক্ষ সিনেট। গত ২৭ ফেব্রুয়ারি সিনেট এই সিদ্ধান্ত নিয়েছে। দিবসটি নামকরণের ব্যাখ্যায় বলা হয়েছে, ‘১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর বাংলাদেশের জাতির পিতা প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেন।’

সিনেটের ওই ঘোষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিদের সংখ্যা পাঁচ লাখের অধিক, যার অর্ধেকের বেশি নিউইয়র্কের বাসিন্দা। প্রতিবছর এই দেশ থেকে ১০ হাজারের মতো মানুষ যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্য আসছেন। এঁদের অধিকাংশই ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও নোয়াখালীর মানুষ। অঙ্গরাজ্যটির সাংস্কৃতিক বৈচিত্র্য গঠনে অভিবাসী বাংলাদেশিদের অবদান ও নিজ দেশের স্বাধীনতাসংগ্রামে তাঁদের ভূমিকার স্বীকৃতি হিসেবে নিউইয়র্ক সিনেট দিবসটির এই নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে।

নিউইয়র্কের সাংস্কৃতিক সংগঠন মুক্তধারার প্রধান নির্বাহী বিশ্বজিত সাহা এমন একটি প্রস্তাব গ্রহণের জন্য নিউইয়র্ক সিনেট সদস্যদের সঙ্গে যোগাযোগ করেন। ঘোষণাপত্রে প্রবাসে উল্লেখযোগ্য ভূমিকার জন্য মুক্তধারা ও বিশ্বজিত সাহার নাম উল্লেখ করা হয়েছে।