বোয়িং ৭৩৭ ম্যাক্সের দুটি দুর্ঘটনা একই ধরনের

গত ১০ মার্চ বিধ্বস্ত ইথিওপিয়ান এয়ারলাইনসের উড়োজাহাজের একটি অংশ। ছবি: রয়টার্স
গত ১০ মার্চ বিধ্বস্ত ইথিওপিয়ান এয়ারলাইনসের উড়োজাহাজের একটি অংশ। ছবি: রয়টার্স

ইথিওপিয়ার আদ্দিস আবাবায় উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনার সঙ্গে স্পষ্ট মিল রয়েছে গত অক্টোবরে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে লায়ন এয়ারের উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনার। ইথিওপিয়ার পরিবহনমন্ত্রী এ তথ্য জানিয়েছেন বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়।

দুটি উড়োজাহাজই বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের।

গত অক্টোবরে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে দেশটির লায়ন এয়ারের এ ধরনের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন আরোহী নিহত হওয়ার পর বোয়িংয়ের এই মডেল নিয়ে প্রথম উদ্বেগ দেখা দেয়। এরপর গত ১০ মার্চ এ ধরনের দ্বিতীয় আরেকটি উড়োজাহাজ ইথিওপিয়ার আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহী নিহত হন। দুটি উড়োজাহাজই উড্ডয়নের অল্প সময় পর বিধ্বস্ত হয়।

ইথিওপিয়ার পরিবহনমন্ত্রী ডাগমাওয়িট মোগেস গতকাল রোববার সাংবাদিকদের বলেন, আগামী ৩০ দিনের মধ্যে এ ঘটনার প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হবে। লায়ন এয়ারের ৬১০ ফ্লাইট বিধ্বস্ত হওয়ার ঘটনার সঙ্গে ইথিওপিয়ান এয়ারলাইনসের ৩০২ ফ্লাইট বিধ্বস্ত হওয়ার ঘটনার স্পষ্ট মিল রয়েছে। বিষয়টি নিয়ে তদন্তের সময় আরও পরীক্ষা-নিরীক্ষা হবে। উভয় ক্ষেত্রেই উড়োজাহাজগুলো আকাশে উড়েই তীব্র গতিতে নেমে এসেছিল।

ইথিওপিয়ার এই তদন্তে বোয়িংয়ের সমর্থন আছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুইলেনবার্গ। এক বিবৃতিতে তিনি বলেন, বোয়িং পুরো সিস্টেমের সফটওয়্যার আপডেট দিচ্ছে, যা ফ্লাইট কন্ট্রোল সিস্টেমকে ঠিক করবে।

গত ১০ মার্চ সকালে কেনিয়ার নাইরোবির উদ্দেশে আদ্দিস আবাবা থেকে যাত্রা শুরু করে ইথিওপিয়ান এয়ারলাইনসের ফ্লাইট ৩০২। উড্ডয়নের কয়েক মিনিট পরই পাইলট জানান, তিনি সমস্যায় পড়েছেন এবং ফিরে আসতে চান। দৃষ্টিসীমা ঠিক থাকলেও এয়ার ট্রাফিক মনিটর ফ্লাইট রাডার-২৪ জানায়, উড্ডয়নের পরপরই উড়োজাহাজটির উলম্বগতি ঠিক ছিল না। ঘটনার একজন প্রত্যক্ষদর্শী জানান, মাটিতে আঘাত করার সঙ্গে সঙ্গে উড়োজাহাজটিতে ভয়াবহ আগুন ধরে যায়।

উড়োজাহাজটির উদ্ধার হওয়া ব্ল্যাক বক্স এখন ফ্রান্সের তদন্ত কর্মকর্তাদের কাছে। তাঁরা ফ্লাইটটির ডাটা রেকর্ড ও ককপিটের ভয়েস রেকর্ড পরীক্ষা করে দেখছেন।

অন্যদিকে গত ২৯ অক্টোবরে লায়ন এয়ারলাইনের ৬১০ ফ্লাইটটিও উড্ডয়নের অল্প সময় পরে বিধ্বস্ত হয়। তদন্তে দেখা যায়, ‘অ্যান্টি-স্টলিং সিস্টেমে’ সমস্যা থাকায় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।