উত্তর-পূর্ব ভারতে ভোটের বিজ্ঞপ্তি জারি

ভোটারদের আকৃষ্ট করতে নির্বাচন দপ্তরের প্রচার। ছবি: প্রথম আলো
ভোটারদের আকৃষ্ট করতে নির্বাচন দপ্তরের প্রচার। ছবি: প্রথম আলো

উত্তর–পূর্ব ভারতের আট রাজ্যে আজ সোমবার থেকে জারি হচ্ছে লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি। ১০ মার্চ তফসিল ঘোষণার দিন জারি হয়েছে আদর্শ নির্বাচনী আচরণবিধি। আর আজ থেকে শুরু হচ্ছে ভোটপ্রার্থীদের মনোনয়নপ্রক্রিয়া। প্রথম দফার ভোট আগামী ১১ এপ্রিল।

ভারতজুড়ে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ সাত পর্যায়ে অনুষ্ঠিত হবে। তবে উত্তর–পূর্ব ভারতে নির্বাচন হবে তিন পর্যায়ে। একই সঙ্গে অরুণাচল প্রদেশ ও সিকিমের বিধানসভা ভোট হবে। আজ এই দুই বিধানসভা নির্বাচনের বিজ্ঞপ্তিও জারি হচ্ছে। আজ থেকেই শুরু হবে দুটি বিধানসভা ও ১১টি লোকসভা ভোটের মনোনয়নপত্র জমা নেওয়ার প্রক্রিয়া।

ভারতের ছোট্ট পাহাড়ি রাজ্য সিকিমে বিধানসভার আসন মাত্র ৩২টি। ১৯৯৪ সাল থেকে সেখানে ক্ষমতায় রয়েছে পবন কুমার চ্যামলিংয়ের নেতৃত্বাধীন আঞ্চলিক দল এসডিএফ। ৬৯ বছরের চ্যামলিং ভারতের কোনো রাজ্যে সবচেয়ে বেশি সময় ধরে মুখ্যমন্ত্রীর পদে রয়েছেন।

চীন সীমান্তবর্তী আরেক রাজ্য অরুণাচল প্রদেশেও লোকসভার সঙ্গে বিধানসভা ভোটের বিজ্ঞপ্তি জারি হচ্ছে। অরুণাচলে বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। গতবার বিধানসভা ভোটে জিতেছিল কংগ্রেস। তবে কংগ্রেসের অনেকেই দলবদল করে এখন বিজেপি হয়েছেন।

প্রথম দফার ভোটে মনোনয়নপত্র জমা নেওয়া হবে ২৫ মার্চ পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই করা হবে ২৬ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৮ মার্চ।

প্রথম দফায় ১১ এপ্রিল সিকিম, অরুণাচল প্রদেশ ছাড়াও নাগাল্যান্ড, মেঘালয় ও মিজোরামের সব কটি আসনে ভোট হবে। সেই সঙ্গে আসামের পাঁচটি এবং ত্রিপুরা ও মণিপুরে একটি করে আসনে ভোট হবে।

তবে এখনো বেশির ভাগ দলই তাদের প্রার্থী তালিকা ঘোষণা করেনি। আজ–কালের মধ্যেই সব দল পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করবে বলে জানা গেছে। এখন প্রার্থী হতে ইচ্ছুক লোকজন দলের মনোনয়ন পেতে জোর তৎপরতা চালাচ্ছেন।

আগামী ১৮ এপ্রিল দ্বিতীয় দফায় আসামের আরও পাঁচটি এবং ত্রিপুরা ও মণিপুরের একটি করে আসনের ভোট হবে। এই ভোটের বিজ্ঞপ্তি জারি হবে কাল মঙ্গলবার। শেষ দফায় ২৩ এপ্রিল হবে আসামের চারটি আসনের ভোট।

সব মিলিয়ে এখন নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে। টহলদারি চলছে আধা সেনার। পরিস্থিতি পর্যবেক্ষণে রাজ্যে রাজ্যে ঘুরে বেড়াচ্ছেন নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। ভোট উৎসবে মেতে উঠেছে পুরো উত্তর–পূর্ব ভারত।