বিদর্ভ দিয়েই নির্বাচনী প্রচার শুরু মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

মহারাষ্ট্রের বিদর্ভ এখন বেশ উত্তপ্ত। কারণ আসন্ন লোকসভা নির্বাচনের প্রথম দফার নির্বাচন এখানেই হতে চলেছে। তাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র সিং মোদি মহারাষ্ট্রে প্রথম নির্বাচনী প্রচার এখান থেকেই শুরু করতে চলেছেন।

অগামী ১ এপ্রিল বিদর্ভে প্রথম র‍্যালি অনুষ্ঠিত হওয়ার কথা। মহারাষ্ট্রজুড়ে মোদির একাই ১০ থেকে ১১টি র‍্যালি হবে বলে বিজেপির প্রবক্তা যোগেশ ভর্মা জানিয়েছেন। নির্বাচনী প্রচারে মোদির শেষ র‍্যালি হবে মুম্বাইতে। এই র‍্যালিতে মোদির পাশে থাকবেন শিবসেনা প্রধান উদ্ভব ঠাকরে।

আগামীকালের মধ্যে প্রধানমন্ত্রীর মহারাষ্ট্রজুড়ে র‍্যালির পরিকল্পনা চূড়ান্ত হওয়ার কথা। বিজেপির হেভিওয়েট নেতারাও মহারাষ্ট্রের জেলায় জেলায় গিয়ে আলাদা করে নির্বাচনী প্রচার করবেন। এই তালিকায় আছেন নিতীন গড়করি, অমিত শাহ, রাজনাথ সিংসহ আরও অনেকে। এ ছাড়া জেলায় জেলায় যুব এবং মহিলা র‍্যালি অনুষ্ঠিত হবে বলে বিজেপি সূত্রে জানা গেছে। সুষমা স্বরাজ, স্মৃতি ইরানিসহ বিজেপির তারকা নেত্রীরা জেলা মহিলা র‍্যালিগুলোকে নেতৃত্ব দেবেন। যুব র‍্যালিগুলোতে নেতৃত্ব দেওয়ার কথা আদিত্য ঠাকরে, পুনম মহাজনসহ আরও যুবনেতাদের। বিজেপি মহারাষ্ট্রে নির্বানী প্রচার অত্যন্ত ছক কষে করতে চলেছে। এই রাজ্যে যে জেলায় যে নেতা বা নেত্রীর চাহিদা বেশি, তাঁদেরই সেই জেলার নির্বাচনী প্রচারে নেতৃত্ব দিতে নিযুক্ত করা হবে।

সব জোট দলগুলো এনডিএর জন্য মহারাষ্ট্রে প্রচার করবে। এই রাজ্যে বিজেপি এবং শিবসেনার মধ্যে লোকসভা নির্বাচনের আসন সমাঝোতা নিয়ে জোট সঙ্গীরা এনডিএর ওপর রুষ্ট ছিল। এখন জোট দলগুলোর নেতারা বিজেপিকে সমর্থন করছেন তা পার্টির জন্য শুভ লক্ষণ। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবীশের সঙ্গে জোট দলগুলোর নেতাদের বৈঠকের পর তাঁরা শান্ত হন। মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে এনডিএ সরকারের পক্ষে তাঁদের যথাযথ সম্মান দেওয়া হবে। তাই এনডিএ নির্বাচন আরও শক্তিশালী হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।