পশ্চিমবঙ্গে এই প্রথম শিবসেনা প্রার্থী

শিবসেনা
শিবসেনা

ভারতের মহারাষ্ট্রভিত্তিক রাজনৈতিক দল শিবসেনা। দলটি হিন্দুত্ববাদে বিশ্বাসী। সর্ববৃহৎ দল বিজেপির সঙ্গে রয়েছে এই দলের জোট। শিবসেনা মূলত মহারাষ্ট্রের একটি আঞ্চলিক দল হলেও কখনো তারা পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে প্রার্থী দেয়নি। এবারই প্রথম শিবসেনা পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে।

গতকাল বৃহস্পতিবার শিবসেনা নিজেদের তৃণমূলের একটি ‘বর্ধিত অংশ’ বলে ঘোষণা করে বলেছে, এ রাজ্যের ১৫টি লোকসভা আসনে লড়বে তারা। এর মধ্যে ১১টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে, বাকি ৪টি আসনের প্রার্থীর নামও দু–এক দিনের মধ্যে ঘোষণা করা হবে বলে জানিয়েছে দলটি।

তমলুক, কাঁথি, মেদিনীপুর, উত্তর কলকাতা, পুরুলিয়া, ব্যারাকপুর, বাঁকুরা, বারাসাত, বিষ্ণুপুর, উত্তর মালদা এবং যাদবপুর আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। ২০১৬ সালের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনে অংশ নিয়েছিল শিবসেনা। প্রার্থী দিয়েছিল ১৮টি আসনে। একটি আসনেও জয় পায়নি তারা।

শিবসেনার পশ্চিমবঙ্গ শাখার সাধারণ সম্পাদক অশোক সরকার বলেন, তৃণমূলের বিরুদ্ধে লড়াই করার মতো ক্ষমতা রাজ্য বিজেপির নেই। তৃণমূলের অভিযুক্ত নেতারা এখন ভিড়ছেন বিজেপিতে। সে কারণে শিবসেনা বিজেপির শরিক হয়েও প্রার্থী দিয়ে নির্বাচনে শামিল হতে হচ্ছে।

অশোক সরকার বলেন, তিনি মেদিনীপুর আসনে তৃণমূল প্রার্থী মানস ভূঁইয়া এবং বিজেপি প্রার্থী ও দলের রাজ্য সম্পাদক দিলীপ ঘোষের বিরুদ্ধে লড়বেন।