প্রমোদতরি নিয়ে আইনি লড়াই

রাশিয়ার কোটিপতি ফারখাদ আখমেদভ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিতি। তেল ও গ্যাস ব্যবসায়ী ফারখাদ তাঁর স্ত্রী তাতিয়ানা আখমেদোভার সঙ্গে বিবাহবিচ্ছেদের মামলা লড়ছেন ২০১৬ সাল থেকে। আইনি ইতিহাসে একে বৃহত্তম বিবাহবিচ্ছেদ–পরবর্তী দেনাপাওনার ঘটনা হিসেবে উল্লেখ করা হয়। এর জের ধরেই আদালতের নির্দেশে ফারখাদের ৩ হাজার ৬৭১ কোটি টাকা মূল্যের একটি ইয়ট বা বিলাসবহুল প্রমোদতরি আটকে ছিল দুবাই নৌবন্দরে। গত বছর আটক করা ওই ইয়ট ছেড়ে দেওয়ার কথা বলেছেন দুবাইয়ের একটি আদালত। তবে ওই ইয়টের বিষয়টি নিয়ে মামলা চলবে।

বিবাহবিচ্ছেদের মামলায় লন্ডনের একটি আদলত আখমেদভকে ৫ হাজার ১৩ কোটি টাকা পরিশোধ করতে বলেন। এ ছাড়া বিশ্বব্যাপী তাঁর লেনদেন স্থগিতের নির্দেশ দেন আদালত। এর আওতায় আখমেদভের ইয়ট এমভি লুনা দুবাইয়ে আটকে থাকে।

লুনা নামের ইয়টটি মূলত বিভিন্ন অভিযানে ব্যবহৃত নৌযান হিসেবে পরিচিত। রাশিয়ার আরেক বিলিওনেয়ার রোমান আব্রামোভিচ এর মালিক ছিলেন। ২০১৪ সালে এটি কিনে নেন আখমেদভ। এতে ৯টি ডেক, ৫০ জন ক্রুর জায়গা, ২টি হেলিপ্যাড, বিশাল সুইমিংপুল ও ছোট সাবমেরিনের জায়গা রয়েছে।

গত বুধবার দুবাইয়ের আপিল কোর্ট রুল দিয়ে বলেন, দুবাইয়ের নিম্ন আদালতে ওই ইয়ট আটকে রাখার নির্দেশ ভুল ছিল। তবে আখমেদোভার আইনজীবী বলেছেন, আদালত ওই মামলা আরেকটি আদালতে আরও শুনানির জন্য স্থানান্তর করে দিয়েছেন। তাঁর মক্কেল ওই ইয়টের দাবি করে যাবেন। লুনার দখল নিতে তিনি ইংলিশ কোর্ট থেকে অতিরিক্ত আদেশ পেয়েছেন। ২০১২ সাল থেকে তাঁরা বিবাহবিচ্ছেদের দিকে যেতে শুরু করেন। আখমেদভ বলেন, ২০০০ সালে রাশিয়ায় তাঁদের বিচ্ছেদ হয়। তবে রাশিয়া ও যুক্তরাজ্যের কয়েকটি আদালত এ দাবির পক্ষে প্রমাণ পাননি।

ফোর্বসের তথ্য অনুযায়ী, আখমেদভের সম্পদের পরিমাণ ১৪০ কোটি মার্কিন ডলার।