আফগান শান্তি আলোচনায় নারীরাও আসুন: জোলি

অভিনেত্রী ও শরণার্থী কর্মী অ্যাঞ্জেলিনা জোলি নিউইয়র্কে জাতিসংঘের এক অধিবেশনে অংশ নেন। ছবি: রয়টার্স।
অভিনেত্রী ও শরণার্থী কর্মী অ্যাঞ্জেলিনা জোলি নিউইয়র্কে জাতিসংঘের এক অধিবেশনে অংশ নেন। ছবি: রয়টার্স।

অস্কারজয়ী হলিউড তারকা ও জাতিসংঘের শরণার্থী কর্মী অ্যাঞ্জেলিনা জোলি আফগানিস্তানের শান্তি বৈঠকে নারীদের নেওয়ার আহ্বান জানিয়েছেন। গতকাল শুক্রবার জাতিসংঘের এক অধিবেশনে সচিব ও কূটনীতিকদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

গত বছরের শেষ দিকে মার্কিন কর্মকর্তা ও আফগান তালেবান নেতাদের মধ্যে শান্তি বৈঠক শুরু হয়েছে। আফগান নারী অনেকের আশঙ্কা, যুক্তরাষ্ট্র–সমর্থিত সেনারা ২০০১ সালে তালেবান শাসনের অবসান ঘটানোর পর তাঁরা যে স্বাধীনতা ভোগ করছেন, তালেবানের সঙ্গে সন্ধিতে তা খর্ব হতে পারে। আফগান নারীদের কণ্ঠ রোধ করা হচ্ছে।

জাতিসংঘ শান্তিরক্ষা অধিবেশনের কার্যনির্বাহী বৈঠকে জোলি বলেন, সম্প্রতি আফগানিস্তানের হাজারো নারী জীবনের ঝুঁকি নিয়ে তাঁদের এবং তাঁদের সন্তানদের অধিকার আদায়ের দাবিতে সোচ্চার হন। শান্তি সমঝোতায় নিজেদের অধিকার যাতে নিশ্চিত হয়, এ ব্যাপারে জোর দিয়েছেন তাঁরা। এত দিন তাঁদের কথা কেউ ভাবেনি, কেউ বলেনি। তিনি বলেন, এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরব থাকাটা ভয়ংকর। নারীর অধিকারের বিষয়টি এড়িয়ে গেলে আফগানিস্তান বা বিশ্বের কোথাও শান্তি বা স্থিতিশীলতা থাকতে পারে না। জোলি ১৮ বছর ধরে জাতিসংঘ শরণার্থীবিষয়ক বিশেষ দূত হিসেবে কাজ করছেন।

আনুষ্ঠানিক বিবৃতিতে নারীদের প্রতি উদারনীতি রাখা হতে পারে বলে জানিয়েছেন তালেবান নেতারা। তাঁদের মূল আলোচক বলেন, সংবিধান অনুযায়ী নারীদের অধিকার সংরক্ষণ করলে তা শান্তির পথে প্রতিবন্ধকতা হবে। আফগানিস্তান পুনর্গঠনবিষয়ক মার্কিন বিশেষ মহাপরিদর্শক বৃহস্পতিবার এ কথা জানান।