আবারও বেঁচে গেলেন আফগান ভাইস প্রেসিডেন্ট

আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট জেনারেল আবদুল রশিদ দোস্তাম। ছবি: রয়টার্স
আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট জেনারেল আবদুল রশিদ দোস্তাম। ছবি: রয়টার্স

আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট জেনারেল আবদুল রশিদ দোস্তামের ওপর ফের হামলা হয়েছে। এই নিয়ে দ্বিতীয়বারের মতো মৃত্যুর হাত থেকে বেঁচে ফিরলেন তিনি। ঘাতকেরা গতকাল শনিবার বিকেলে তাঁর ওপর অতর্কিতে হামলা চালায়। তবে অক্ষত অবস্থায় তিনি সেখান থেকে পালিয়ে আসতে সক্ষম হয়েছেন। এই হামলায় তাঁর একজন দেহরক্ষী নিহত ও দুজন আহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, তালেবান এই হামলার দায় স্বীকার করেছে। আফগানিস্তানের উত্তরাঞ্চলের বালখ প্রদেশ থেকে জাওজান প্রদেশে যাওয়ার পথে এ ঘটনা ঘটে। দোস্তামের রাজনৈতিক দলের মুখপাত্র জানিয়েছেন, এমন হামলার আশঙ্কা আগে থেকেই আঁচ করা হয়েছিল। কিন্তু যেকোনো মূল্যে ওই অঞ্চলে যেতে চেয়েছিলেন দোস্তাম।

এর আগে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দাতাগোষ্ঠীর চাপের মুখে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন দোস্তাম। তুরস্কে এক বছরের স্বেচ্ছা-নির্বাসনের পর গত বছরের জুলাইয়ে দেশে ফেরার দিনই হত্যার উদ্দেশ্যে প্রথমবারের মতো তাঁর ওপর হামলা হয়। ওই সময় তিনি বিমানবন্দর ত্যাগ করার কিছুক্ষণের মধ্যেই ইসলামিক স্টেট (আইএস) আত্মঘাতী বোমা হামলা চালায়। সেই হামলায় কাবুল বিমানবন্দরে ১৪ জন নিহত হয়েছিলেন।

রাজনৈতিক নেতা হিসেবে আফগানিস্তানে দোস্তাম একজন বিতর্কিত ব্যক্তিত্ব। ২০০১ সালে তালেবান নির্মূলের অভিযানে যুক্তরাষ্ট্রের সহযোগী ছিলেন তিনি। ২০১৪ সালে আফগানিস্তানের জোট সরকারে যোগ দেন এই উজবেক। বিশ্লেষকেরা মনে করেন, উজবেকদের ভোট পাওয়ার জন্য প্রেসিডেন্ট আশরাফ ঘানি গত ২৮ সেপ্টেম্বরের নির্বাচনের আগে তাঁকে দেশে ফিরিয়ে আনেন।