এ পর্যন্ত ৬ কোটি রুপি উদ্ধার, অরুণাচলে বিজেপির বিরুদ্ধে ভোট কেনার অভিযোগ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নির্বাচনের আগে ক্ষমতাসীন দল বিজেপির বিরুদ্ধে টাকার বিনিময়ে ভোট কেনার অভিযোগ আনল কংগ্রেস। আজ বুধবার সকালে অরুণাচলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমাবেশের মাত্র কয়েক ঘণ্টা আগে একটি স্থানীয় গেস্টহাউস থেকে প্রায় ২ কোটি রুপি উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনায় প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে মামলা করার দাবি জানিয়েছে কংগ্রেস।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবর অনুযায়ী, আজ সকালে অরুণাচলের পাসিঘাটে এক সমাবেশে অংশ নেওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী মোদির। সমাবেশের কয়েক ঘণ্টা আগে মধ্যরাতে নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে এক স্থানীয় গেস্টহাউসে রাখা দুটি গাড়ি থেকে প্রায় ২ কোটি টাকা উদ্ধার করেছে পুলিশ। কংগ্রেসের দাবি, এই দুটি গাড়ি বিজেপির গাড়িবহরের অংশ। এই ঘটনার পর নির্বাচন কমিশনের কাছে প্রধানমন্ত্রী মোদি, অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু ও উপমুখ্যমন্ত্রী চাউনা মেইনের বিরুদ্ধে মামলা করার দাবি তুলেছে কংগ্রেস।

অরুণাচলের রাজধানী ইটানগর থেকে ২৬৫ কিলোমিটার দূরে পাসিঘাটের সিয়াং গেস্টহাউস থেকে এই টাকা উদ্ধার করা হয়েছে। এই নিয়ে নির্বাচন সামনে রেখে কেবল অরুণাচল প্রদেশেই ৬ কোটিরও বেশি রুপি উদ্ধার করা হলো।

কংগ্রেসের দাবি, দুটি গাড়ির মধ্যে একটির মালিক ড. ডেঙ্গি পের্মে, যিনি আসন্ন নির্বাচনে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই গাড়ি থেকে ১ কোটি রুপি উদ্ধার করা হয়েছে। আরেকটি গাড়ি থেকে উদ্ধার করা হয়েছে ৮০ লাখ রুপি, যেটির মালিকানা অরুণাচল রাজ্য পরিবহন মন্ত্রণালয়ের। তবে গাড়িটি উপমুখ্যমন্ত্রী চাউনা মেইন ব্যবহার করেন বলে অভিযোগ রয়েছে।

তবে কংগ্রেসের এমন অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। তিনি বলেছেন, ‘এ অভিযোগ পুরোপুরি মিথ্যা। ভোট কেনার সংস্কৃতি বরং কংগ্রেস অনুসরণ করে।’ তবে এক বিজেপি প্রার্থীর গাড়িতে টাকা পাওয়ার ব্যাপারটি স্বীকার করেছেন তিনি। নির্বাচন কমিশনের অধীনে তদন্ত শেষ হলে এ বিষয়ে বিস্তারিত ঘটনা সামনে আসবে বলেও জানিয়েছেন তিনি।

এই টাকা বিজেপির পক্ষে ভোট দিতে ভোটারদের প্রভাবিত করার জন্য আনা হয়েছে কি না, এমন প্রশ্ন তুলেছেন কংগ্রেসের সিনিয়র নেতা রণদীপ সুরজেওয়ালা।