ইউরোপের তরুণদের প্রশংসায় বারাক ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ছবি: রয়টার্স
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ছবি: রয়টার্স

জলবায়ুকে সুরক্ষিত করার জন্য ইউরোপের তরুণদের আন্দোলনের প্রশংসা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার জার্মানির কোলন শহরের ল্যাংক্সেস এরেনাতে প্রায় ১৪ হাজার দর্শকের সামনে ইউরোপীয় তরুণদের প্রশংসা করেন তিনি। কোলনের ওয়ার্ল্ড লিডারশিপ সামিটে অংশ নিয়ে জলবায়ুসহ সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিশ্বের নানা বিষয় নিয়ে কথা বলেন ওবামা।

ওবামা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়া গত ৫০ বছরে ততটা আঁচ করা না গেলেও এখন তা টের পাওয়া যাচ্ছে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে অহরহ দাবানল, বন্যার প্রকোপ বেড়ে যাওয়া, অনাবৃষ্টি বৃদ্ধিসহ জলবায়ু বিষয়ক নানা উদাহরণ তুলে ধরেন তিনি। বৈশ্বিক তাপমাত্রা রোধে করণীয় ঠিক করার ভার এখন আর শুধু পুরনো প্রজন্মের ওপর না দিয়ে, তরুণ প্রজন্মের হাতে ছেড়ে দেওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

ওবামা তরুণদের প্রতি অনুরোধ জানিয়েছেন, যেকোনো নির্বাচনে তাঁরা যেন পরিবেশবান্ধব দলগুলোকে নির্বাচিত করে, যেন তারা ক্ষমতায় গিয়ে দ্রুততম সময়ের মধ্যে জলবায়ু বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। নিজেদের পোশাক বা পছন্দের সংগীত যেমন তরুণেরা নিজেরাই সচেতনভাবে বাছাই করেন, তেমনি পরিবেশ নির্মাণের ক্ষেত্রেও সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য তরুণদের প্রতি আহ্বান জানান ওবামা।

২০১৫ সালে ক্ষমতায় থাকা অবস্থায় প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছিলেন ওবামা। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসেই এই চুক্তি থেকে বের হয়ে যান। ট্রাম্পের নাম উল্লেখ না করেই তাঁর সমালোচনা করে ওবামা বলেছেন, ‘গণতন্ত্রে নানা মতবিরোধ থাকতে পারে, কিন্তু জলবায়ুর মতো প্রয়োজনীয় ও মৌলিক বিষয়ে কোনো মতবিরোধ থাকা উচিত নয়।’ প্যারিস জলবায়ু চুক্তিতে যে সিদ্ধান্তগুলো গৃহীত হয়েছিল, অচিরেই যুক্তরাষ্ট্রে সেগুলোর বাস্তবায়ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ওবামা।

শনিবার সারা ইউরোপ থেকে আসা ৩০০ তরুণের সঙ্গে জলবায়ু, নাগরিক সমাজ, খাদ্য নিরাপত্তা ও সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা করবেন ওবামা।