শুধু মাথার খুলি আর ট্রাউজার বাকি ছিল

চোরাশিকারি সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের কাছ থেকে বন্দুক ও বন্দুকের গুলি উদ্ধার করা হয়। ছবি: দক্ষিণ আফ্রিকা পুলিশের টুইটার পেজ
চোরাশিকারি সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের কাছ থেকে বন্দুক ও বন্দুকের গুলি উদ্ধার করা হয়। ছবি: দক্ষিণ আফ্রিকা পুলিশের টুইটার পেজ

শুধু মাথার খুলি আর পরনের ট্রাউজার পাওয়া গেল তাঁর। বাকিটা সিংহের পেটে হজম। এর আগে হাতির পায়ের তলায় পিষ্ট হন তিনি। এই হতভাগ্য ব্যক্তি একজন চোরাশিকারি। গন্ডার শিকারে গত সোমবার দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে। সেখানেই ঘটে তাঁর অপমৃত্যু।

পার্কের সেবায় নিয়োজিত ব্যক্তিদের তথ্য অনুযায়ী, গন্ডার শিকারে ওই পার্কে ঢুকে পড়েন পাঁচ চোরাশিকারি। তাঁদের মধ্যে চারজন ফিরে যেতে পারলেও অন্যজন আর পারেননি।

সাউথ আফ্রিকান ন্যাশনাল পার্কস কর্তৃপক্ষের বরাত দিয়ে সিএনএনের খবরে জানানো হয়, হাতির পায়ে পিষ্ট হয়ে প্রাণ যায় তাঁর। পরে তাঁকে খেয়ে ফেলে সিংহ। ওই চোরাশিকারির সহযোগীরা ভুক্তভোগীর পরিবারকে জানিয়েছেন, হাতির কবলে পড়ে ওই ব্যক্তি নিহত হয়েছেন। এই ঘটনা ক্রুগার ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষকে জানায় মৃত চোরাশিকারির পরিবার। এরপর একটি অনুসন্ধান দল নিহত চোরাশিকারির দেহাবশেষ খুঁজতে গিয়ে তাঁর খুলি এবং ট্রাউজার ছাড়া অন্য কিছু পায়নি। অনুসন্ধান দলের সদস্যরা মানুষের পায়ের ছাপ দেখতে পেয়েছেন।

ওই ব্যক্তির পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে পার্কের ব্যবস্থাপনা নির্বাহী বলেন, ক্রুগার ন্যাশনাল পার্কে অবৈধভাবে বা হেঁটে প্রবেশ করা একেবারেই বুদ্ধিমানের কাজ নয়। এতে অনেক বিপদ ঘটতে পারে এবং এই মৃত্যু সেটাই প্রমাণ করে।

ক্রুগার ন্যাশনাল পার্কের ম্যানেজিং একজিকিউটিভ গ্লেন ফিলিপস মৃত চোরাশিকারির পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন। তিনি বলেন, ক্রুগার ন্যাশনাল পার্কে অবৈধভাবে বা হেঁটে প্রবেশ করা একেবারেই অনুচিত। এটা বুদ্ধিমানের কাজ নয়। এর ফলে অনেক বিপদ ঘটতে পারে। এই মৃত্যু সেটাই প্রমাণ করে।

নিহত চোরাশিকারির দেহাবশেষ খুঁজতে গিয়ে তাঁর ট্রাউজার পেয়েছেন অনুসন্ধান দলের সদস্যরা। ছবি: সংগৃহীত
নিহত চোরাশিকারির দেহাবশেষ খুঁজতে গিয়ে তাঁর ট্রাউজার পেয়েছেন অনুসন্ধান দলের সদস্যরা। ছবি: সংগৃহীত

পার্কের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তিনজন অভিযুক্ত শিকারিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের কাছ থেকে বন্দুক ও বন্দুকের গুলি উদ্ধার করা হয়েছে। তাঁদের আদালতে হাজির করা হবে। পার্ক কর্তৃপক্ষ ওই পশু পাচারকারীর মৃত্যু ও অভিযানে থাকা অভিযুক্তদের বিষয়ে তদন্ত শুরু করেছে।

এশিয়ার দেশগুলোতে পশুর মধ্য গন্ডারের শিংয়ের চাহিদা ব্যাপক। গত শনিবার হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ প্রায় ২১ লাখ ডলার মূল্যের গন্ডারের শিংয়ের চোরাচালান আটকের ঘটনা ঘটেছে।

ক্রুগার ন্যাশনাল পার্কে অনেক দিন ধরেই চোরাশিকার–সংক্রান্ত সমস্যা রয়েছে। দক্ষিণ আফ্রিকা হলো আফ্রিকা মহাদেশে গন্ডারের সব থেকে বড় আবাসস্থল। আফ্রিকার ২৫ হাজার গন্ডারের মধ্যে শুধু এখানেই রয়েছে ২০ হাজার। বিশ্বের গন্ডারের সংখ্যার প্রায় ৮০ শতাংশ রয়েছে দেশটিতে।