পৃথিবীর শেষ ২টি সাদা গন্ডার

পৃথিবীতে টিকে থাকা শেষ দুটি নর্দার্ন সাদা গন্ডার ফাতু ও নাজিন
পৃথিবীতে টিকে থাকা শেষ দুটি নর্দার্ন সাদা গন্ডার ফাতু ও নাজিন

মধ্য আফ্রিকার বন্য প্রাণিকুলের অন্যতম শিরোমণি সাদা গন্ডার। এর দুটি উপপ্রজাতি-নর্দার্ন বা উত্তুরেসাদা গন্ডার ও সাউদার্ন বা দক্ষিণী সাদা গন্ডার। এর মধ্যে নর্দার্ন সাদা গন্ডার পৃথিবীর অন্যতম শীর্ষ বিলুপ্তপ্রায় প্রাণী। পুরো পৃথিবীতে এর মাত্র দুটি সদস্য এখন টিকে রয়েছে। এই দুটিই স্ত্রী গন্ডার। একটির নাম ফাতু, ১৯ বছর বয়স। আরেকটি তার মা নাজিন, বয়স ২৯ বছর। কেনিয়ার ওল পেজেতা বন্য প্রাণী সংরক্ষণ অরণ্যে জেমস মোয়েন্দা নামের এক প্রাণী সংরক্ষণবিদের তত্ত্বাবধানে রয়েছে তারা। চলতি সপ্তাহের শুরুতে জীবনে প্রথমবারের মতো যুক্তরাজ্য সফরে এসেছেন মোয়েন্দা। যেকোনো মূল্যে নর্দার্ন সাদা গন্ডারকে পৃথিবীতে টিকিয়ে রাখতে চান বলে জানিয়েছেন তিনি।

নর্দার্ন সাদা গন্ডারের টিকে থাকার পথে সবচেয়ে বড় বাধা, এর কোনো পুরুষ সদস্য আর টিকে নেই পৃথিবীতে। শেষ পুরুষ সদস্য সুদান বছরখানেক হলো মারা গেছে। সুদানের মৃত্যু বিশ্বজুড়ে গণমাধ্যমের খবর হয়েছিল সে সময়। সুদান ও নাজিনের মেয়ে হলো ফাতু। মোয়েন্দা কোনোভাবেই সুদানের স্মৃতি ভুলতে পারেন না। সুদানের স্মৃতি টিকিয়ে রাখতে বিশ্বময় চষে বেড়াচ্ছেন এখন তিনি। ফাতু ও নাজিনের ডিম্বাণু সংগ্রহ করে হিমায়িত শুক্রাণু বা টিস্যু কালচারের মাধ্যমে নর্দার্ন সাদা গন্ডারের প্রজনন করাতে চান তিনি।

যুক্তরাজ্যের বিভিন্ন স্কুল ও টেলিভিশনে নর্দার্ন সাদা গন্ডার নিয়ে স্বপ্নের কথা জানাচ্ছেন মোয়েন্দা। বৃহস্পতিবার বক্তৃতা করবেন লন্ডনের ঐতিহ্যবাহী রয়্যাল জিওগ্রাফিক্যাল সোসাইটিতে। উদ্দেশ্য, নর্দার্ন সাদা গন্ডারের বংশবিস্তারের জন্য তহবিল সংগ্রহ করা। হেল্পিং রাইনোস নামের একটি এনজিও এ কাজে মোয়েন্দাকে সাহায্য করছে।