মমতার বায়োপিক নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ সিপিএমের

মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম আলো ফাইল ছবি।
মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম আলো ফাইল ছবি।

নির্বাচন মৌসুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বায়োপিকের মুক্তি নিয়ে দেশব্যাপী আপত্তি ওঠে বিরোধী দলের পক্ষ থেকে। নালিশ যায় নির্বাচন কমিশনে। দাবি ওঠে নির্বাচনের মাঝে এই ছবি মুক্তি পেলে এর প্রভাব পড়বে নির্বাচনে। ফলে এই নিয়ে ওঠা মামলা ভারতের সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। এখন মামলাটি সুপ্রিম কোর্টে রয়েছে। গতকাল সোমবার মামলার শুনানির পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গড়া ডিভিশন বেঞ্চ এক নির্দেশে জানিয়ে দেন, ছবিটি নির্বাচনকালীন প্রদর্শন করা যায় কি না, তা নির্বাচন কমিশন ছবিটি দেখে সাত দিনের মধ্যে এ-সংক্রান্ত একটি রিপোর্ট দেবে উচ্চ আদালতে। ২২ এপ্রিল মামলার পরবর্তী শুনানি হবে।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর জীবন নিয়ে তৈরি হয়েছে অন্য একটি বায়োপিক। নাম দেওয়া হয়েছে ‘বাঘিনী’। এই ছবির ট্রেলার গত সপ্তাহে মুক্তি পেয়েছে ইউটিউবে। তাতে দেখা গেছে, ছবিটি মুখ্যমন্ত্রীর জীবনীভিত্তিক। তাঁর শৈশব থেকে রাজনীতি, আন্দোলন, মহাকরণ অভিযান, সিঙ্গুর আন্দোলন, নন্দীগ্রাম আন্দোলন সবকিছু ফুটে উঠেছে এই ছবিতে। ছবিতে মমতার নাম ইন্দিরা হলেও দেখা গেছে তাঁর ভক্তরা তাঁকে দিদি বলেই ডাকছেন। ছবিটি পরিচালনা করেছেন নেহাল দত্ত। ছবিটির ছাড়পত্রও ইতিমধ্যে দেওয়া হয়েছে।

ছবিটির ইউটিউবে মুক্তি হওয়ার পর নির্বাচনের মৌসুমে এটি প্রদর্শন না করার জন্য মঙ্গলবার সিপিএমের কেন্দ্রীয় নেতারা ভারতের নির্বাচন কমিশনে গিয়ে আপত্তি জানিয়ে আসেন প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরার কাছে। দিয়ে আসেন একটি চিঠি। আবেদনে বলা হয়, ছবিটি মুক্তি পেলে এর প্রভাব নির্বাচনে পড়বে। এতে করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হবে। তাই তাঁরা ছবিটি নির্বাচনের পর মুক্তি দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন জানান। প্রতিনিধিদলে ছিলেন সিপিএমের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, নীলোৎপল বসুসহ সিপিএমের নেতারা ।