শ্রীলঙ্কা হামলা: নিহত বিদেশিদের মধ্যে ভারতীয় ৩

শ্রীলঙ্কার নেগোম্বোর একই গির্জা থেকে লাশ বের করছে নিরাপত্তা কর্মীরা। ছবি: রয়টার্স
শ্রীলঙ্কার নেগোম্বোর একই গির্জা থেকে লাশ বের করছে নিরাপত্তা কর্মীরা। ছবি: রয়টার্স

রোববার সকালে তিন হোটেল ও তিন গির্জায় সংঘটিত হামলায় রক্তাক্ত হয় শ্রীলঙ্কা। এ ঘটনায় এখন পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৭। নিহত ব্যক্তিদের তালিকায় আছেন ৩৫ জন বিদেশি। বিদেশিদের মধ্যে তিনজন ভারতীয় নাগরিক। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বরাত দিয়ে এ খবর জানিয়েছে দেশটির গণমাধ্যম এনডিটিভি।

সুষমা স্বরাজ টুইটবার্তায় জানান, শ্রীলঙ্কায় অবস্থিত ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ওই হামলা ঘটনায় তাদের তিন নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে শ্রীলঙ্কার জাতীয় হাসপাতাল। তবে ভারতীয় এক নারী, যিনি দুবাইয়ের নাগরিকত্ব গ্রহণ করেছিল, তিনিও ওই হামলায় নিহত হয়েছেন বলে জানিয়েছে ভারতের আইএএনএস।

এর আগে রোববার সকালে হামলার পরে সুষমা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিলেন, তার দেশ ঘটনাটির ওপর নজর রাখছে। এ ছাড়া আর একটি টুইটবার্তায় তিনি শ্রীলঙ্কান পররাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, হামলার ঘটনায় শ্রীলঙ্কাকে যেকোনো ধরনের মানবিক সহায়তা দিতে প্রস্তুত রয়েছে ভারত।

রোববার সকালে শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদ্‌যাপনের সময় তিনটি গির্জা ও তিনটি হোটেলে একের পর এক বোমা হামলা হয়। এরপর আরও দুটি স্থানে একই রকমের হামলা হয়। এসব হামলায় ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্য ৩৫ জন বিদেশি। এ ছাড়া, আহত ব্যক্তির সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। এই হামলাকে গৃহযুদ্ধের পর শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে বড় হামলা বলে বিবেচনা করা হচ্ছে।