কলম্বো বিমানবন্দরের কাছে ৬ ফুট পাইপবোমা

বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষমাণ যাত্রীরা। ছবি: এএফপি
বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষমাণ যাত্রীরা। ছবি: এএফপি

শ্রীলঙ্কার বিমানবাহিনী কলম্বোর প্রধান বিমানবন্দরের কাছে শক্তিশালী পাইপবোমা উদ্ধার করেছে। বোমাটি নিষ্ক্রিয় করা হয়েছে। বিমানবাহিনী বলছে, রাস্তার ধারে ছয় ফুট লম্বা পাইপের ভেতর বোমাটি রাখা হয়েছিল।

পুলিশের একটি সূত্র এএফপিকে জানায়, গতকাল রোববার রাতের দিকে ঘরে তৈরি ওই পাইপবোমা পাওয়া যায়। বিমানবন্দরের মূল টার্মিনালের দিকে যাওয়ার রাস্তায় বোমাটি রাখা হয়েছিল। পুলিশের সূত্র বলছে, এটি ছিল ঘরে তৈরি বোমা। পাইপের মধ্যে বিস্ফোরক রাখা ছিল।

বিমানবাহিনীর মুখপাত্র গ্রুপ ক্যাপ্টেন গিহান সেনেভিরাতনে বলেন, স্থানীয়ভাবে আইইডি তৈরি করা হয়েছে বলে তাঁদের ধারণা।

গতকাল সকালে শ্রীলঙ্কার তিনটি গির্জা ও হোটেলে পরপর আটটি বোমা বিস্ফোরণে কমপক্ষে ২৯০ জন নিহত হয়। তাঁদের মধ্যে ৩৬ জন বিদেশি। এরপর বিমানবন্দরের টার্মিনালের পথে এই বোমা উদ্ধার করা হলো।

বিমানবাহিনীর এক মুখপাত্র জানান, রাস্তার পাশের অব্যবহৃত ছয় ফুট লম্বা পাইপের মধ্যে ওই বোমা ছিল। তিনি বলেন, ‘আমরা বোমাটি সরিয়ে নিয়েছি। বিমানবাহিনীর নিরাপদ একটি জায়গায় বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়েছে।’

বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। বোমা হামলার পর বিমান ওঠানামা ব্যাহত হয়। বিমানবন্দরে যাত্রীদের কড়া তল্লাশি চলছে। এ কারণে যাত্রীদের নির্ধারিত সময়ের চার ঘণ্টা আগে বিমানবন্দরে যেতে বলা হয়েছে।

শ্রীলঙ্কায় ভয়াবহ গৃহযুদ্ধে এক লাখ মানুষ নিহত হয়েছে। বেদনার সেই স্মৃতি এখনো শ্রীলঙ্কার মানুষকে তাড়া করে ফেরে।