শ্রীলঙ্কা তিন মিনিট স্তব্ধ শোকে

সন্ত্রাসী হামলায় নিহত মেয়ের জন্য শোকাহত মা। নেগোম্বো, শ্রীলঙ্কা, ২২ এপ্রিল। ছবি: রয়টার্স
সন্ত্রাসী হামলায় নিহত মেয়ের জন্য শোকাহত মা। নেগোম্বো, শ্রীলঙ্কা, ২২ এপ্রিল। ছবি: রয়টার্স

শ্রীলঙ্কায় একের পর এক বোমা হামলার ঘটনায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ মঙ্গলবার সকালে তিন মিনিটের নীরবতা পালন করেছেন দেশবাসী। স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে এই নীরবতা পালনকালে জাতীয় পতাকা নমিত রাখা হয়। সবাই মাথা নত করে রাখেন।

গত রোববার সকাল সাড়ে আটটার দিকেই প্রথম বোমা হামলায় হয়। এ কারণে সে সময়েই শ্রদ্ধা জানান শ্রীলঙ্কাবাসী।

আজ শ্রীলঙ্কা সরকার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে। সব সরকারি প্রতিষ্ঠানে আজ দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। পানীয়ের দোকানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রেডিও ও টিভি চ্যানেলে বেদনার সুর বাজানো হয়।

কলম্বোর সেন্ট অ্যান্টনি’স গির্জায় রোববার সকালে প্রথম আত্মঘাতী বোমা বিস্ফোরিত হয়। সেখানে মানুষ মোমবাতি জ্বেলে নীরবে প্রার্থনা করেন।

রোববার সকালে থেকে শ্রীলঙ্কায় তিনটি গির্জা, তিনটি হোটেল ও আরও কয়েকটি জায়গায় একের পর এক হামলা চলে। বোমা হামলায় নিহত ব্যক্তির সংখ্যা প্রায় ৩০০। আহত ৫০০ জন। হামলার জন্য স্থানীয় ইসলামি চরমপন্থী দল ন্যাশনাল তাওহিদ জামায়াতকে দায়ী করেছে শ্রীলঙ্কার সরকার। তাদের সঙ্গে বিদেশি দল বা গোষ্ঠীর যোগসাজশ রয়েছে বলেও সরকারের দাবি।

জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। দুবাইভিত্তিক আল-অ্যারাবিয়া টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা তাস এ তথ্য জানায়।