মমতাকে দুই উপাধি দিলেন মোদি

নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়
নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতের লোকসভা নির্বাচনে জয়ের লক্ষ্য নিয়ে প্রচারের ময়দানে নেমে একদিকে গলা ফাটাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুজনেই কথা বলছেন পরস্পরের বিরুদ্ধে। এর মধ্যে রয়েছে নানা সুকথা-কুকথা। দিচ্ছেনও নানা উপাধি। ছাড়ছেন না নানা কটাক্ষ করতে। তবে এই কটাক্ষের রাজনীতিতে এগিয়ে রয়েছেন মোদি। বেফাঁস মন্তব্যে মমতা।

৩ এপ্রিল উত্তরবঙ্গের শিলিগুড়িতে এক বিশাল জনসভায় যোগ দিয়ে মোদি একহাত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতাকে। তিনি বলেছেন, দিদি হলেন উন্নয়নের ‘স্পিড ব্রেকার’। আটকে দিচ্ছেন সব কেন্দ্রীয় উন্নয়ন প্রকল্প। যে গতিতে অন্যান্য রাজ্যের উন্নয়ন হয়েছে, সেই গতিতে উন্নয়ন হয়নি বাংলার। স্পিড ব্রেক করে দিয়েছেন তিনি। তাই তিনি মমতাকে বাংলার উন্নয়নের ‘স্পিড ব্রেকার’ হিসেবে কটাক্ষ করে বলেছেন, এই বাংলায় রয়েছে উন্নয়নের পথে স্পিড ব্রেকার। সেই স্পিড ব্রেকারকে ‘দিদি’ বলে ডাকেন রাজ্যবাসী। সেই স্পিড ব্রেকারকে সরাতে না পারলে এই রাজ্যের উন্নয়ন হবে না। তিনি বলেন, ‘বাংলার উন্নয়নের স্পিড ব্রেকার হলেন আমাদের দিদি।’ এর পর থেকে মোদি পরবর্তী প্রতিটি সভায় মমতাকে স্পিড ব্রেকার দিদি হিসেবে সম্বোধন করেছেন।

গতকাল বুধবার মোদি এই মমতাকে নতুন করে উপাধি দিলেন, ‘স্টিকার দিদি’ বলে। ফলে মোদি দিদিকে দিলেন এবার দুটি উপাধি—‘স্পিড ব্রেকার দিদি’ আর ‘স্টিকার দিদি’। বুধবার তিনি নদীয়ার তাহেরপুরে এক নির্বাচনী জনসভায় মমতার উদ্দেশে কটাক্ষ করে বললেন, ‘দিদি এখন স্টিকার দিদি। গরিব পরিবারগুলোকে বিনা মূল্যে বিদ্যুৎ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। বাংলার সাত লাখ গরিব পরিবার বিনা মূল্যে বিদ্যুৎ পায়। আর দিদি সেই প্রকল্পে নিজের নামের স্টিকার লাগিয়ে দিয়েছেন। এ ছাড়া গরিবদের জন্য সস্তায় রেশন দেয় কেন্দ্রীয় সরকার। সেখানেও তিনি স্টিাকার লাগিয়েছেন নিজের নামে। এভাবে দিদি কেন্দ্রীয় প্রকল্পে নিজের নামে স্টিকার লাগিয়ে হয়ে উঠেছেন স্টিকার দিদিরূপে।’

অন্যদিকে মমতাও সেই ৩ এপ্রিল কোচবিহারের দিনহাটায় এক জনসভায় মোদিকে কটাক্ষ করেন ‘এক্সপায়ারি প্রধানমন্ত্রী’ আর ‘দাঙ্গাবাজ প্রধানমন্ত্রীরূপে’।